Corona Guidelines: করোনা রোগীকে ফেরাতে পারবে না হাসপাতাল, নয়া নির্দেশিকা কেন্দ্রের
ভারতে করোনা (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৮ মে: করোনা (COVID-19) রোগীদের তৎক্ষণাৎ চিকিৎসা পেতে যাতে বিলম্ব না হয় তার নির্দেশিকা জারি করল কেন্দ্র সরকার (Central Government)। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সংশোধিত নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়েছে, হাসপাতালের আসা কোনও করোনা রোগীকে ফেরানো যাবে না। যদি কোনও রোগীর কাছে কোভিডের রিপোর্ট নাও থাকে, সেক্ষেত্রেও তাঁকে ভর্তি নিতে হবে হাসপাতালে।

সব হাসপাতালকেই করোনার বিরুদ্ধে লড়াইয়ে উপসর্গ রোগীদের আলাদা ওয়ার্ডে রেখে চিকিৎসার জন্য রাখতে হবে। এরপর সেই ধরণের ওয়ার্ডের সংখ্যা বাড়াতে বলা হয়েছে। শুধু তাই নয়। নির্দেশিকায় আরও বলা হয়েছে, এক শহরের রোগী অন্য শহরে গিয়ে ভর্তি হতে চাইলে তাদেরও ফেরানো যাবে না। প্রয়োজনে রাজ্যের বেসরকারি হাসপাতালগুলিকে কোভিডের চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে বলে রাজ্য সরকারকে ক্ষমতা দেওয়া হয়ে গেছে। আরও পড়ুন, দেশে ফের ৪ লক্ষ পেরোল দৈনিক সংক্ৰমণ, তামিলনাড়ুতে জারি লকডাউন

দেশজুড়ে করোনা পরিস্থিতি আজও ভয়ংকর। গত ২৪ ঘণ্টায় আবারও ৪ লক্ষ পেরিয়েছে দৈনিক সংক্ৰমণ (Coronavirus Cases in India)। করোনায় আক্রান্ত ৪,০১,০৭৮। মৃত ৪,১৮৭ জন। তামিলনাড়ুতে (Tamil Nadu) জারি ২ সপ্তাহের সম্পূর্ণ লকডাউন (Lockdown)। ১০ মে থেকে শুরু হবে লকডাউন। করোনাকে হারিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩,১৮,৬০৯ জন। সক্রিয় রোগীর সংখ্যা ৩৭,২৩,৪৪৬।