INDIA: লোকসভায় স্পিকার পদে প্রার্থী দিতে পারে ইন্ডিয়া জোট! সংখ্য়ায় চাপে থাকা মোদীকে খালি জমি দিতে নারাজ রাহুলরা
INDIA Alliance Maha Rally (Photo Credits: X)

ফের দেশের সিংহাসনে বসলেও প্রধানমন্ত্রী সিংহাসনটা আর নরেন্দ্র মোদীর কাছে আগের মত নিশ্চিত নয়। একক সংখ্য়াগরিষ্ঠতা থেকে বিজেপি বেশ কিছুটা দূরে থাকায় খামখেয়ালি শরিক দলগুলিকে নিয়েই সরকার চালাতে হচ্ছে মোদীকে। দেশের শাসক জোট এনডিএ আর বিরোধীর এনডিএ-র মাঝে দূরত্বটা ৩০-৩৫ জন সাংসদের। মানে এ শিবিরের ৩০-৩৫ জন, ওদিকে চলে গেলেই দেশের সিংহাসন টলমল হতে পারে। একটা সময় মোদীর বিরোধিতা করা চন্দ্রবাবু নাইডুর ২০ জন, আর ক মাস আগেও ইন্ডিয়া শিবিরে থাকা নীতীশ কুমারের দলের ১২ জন সাংসদই এখন কেন্দ্রে এনডিএ সরকারের সবচেয়ে ভরসার। এই সংখ্যা নিয়ে টানাটানির মাঝে চলে আসছে লোকসভার স্পিকার নির্বাচন।

মোদী মন্ত্রিসভা নিয়ে জেডি(ইউ), টিডিপি-র কোনও বিরোধ না হলেও স্পিকার পদ নিয়ে টানাটানি হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। লোকসভার স্পিকারের হাতে ক্ষমতা অনেক, এমন টানটান সংখ্যার থ্রিলারে লোকসভার অধ্যক্ষের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। আর তাই চন্দ্রবাবু জোর দিচ্ছেন লোকসভার স্পিকার পদ পেতে।

দেখুন ভিডিয়ো

নীতীশের দলও এই সুযোগ ছাড়তে চাইছে না। এমন অবস্থায় লোকসভার স্পিকার আসনে প্রার্থী দিতে পারে ইন্ডিয়া জোট। ইন্ডিয়া জোটের নেতারা সম্মিলিত ভাবে স্পিকার পদে প্রার্থী ঘোষণা করতে পারেন বলে জল্পনা। কংগ্রেস ডেপুটি স্পিকার পদেও ঝাঁপাতে পারে।

রাজনৈতিক বিশেষজ্ঞমহলের ধারনা, স্পিকার পদ নিয়ে টিডিপি-র সঙ্গে বিজেপির টানাপোড়েন বাড়লে চন্দ্রবাবু নাইডু-কে সমর্থনের হাত বাড়িয়ে দিতেও পিছিয়ে আসবে না ইন্ডিয়া জোট। তবে চন্দ্রবাবুর ভরসায় না থেকে নিজেদের শক্তিপরীক্ষা করতে স্পিকার নির্বাচনকে বাছবে ইন্ডিয়া জোট। খুব সম্ভবত ইন্ডিয়া জোটের স্পিকার পদে কংগ্রেসের কোনো অভিজ্ঞ বা মহিলা সাংসদ থাকতে পারেন।