Hardik Patel: দেশদ্রোহিতায় জামিন অযোগ্য মামলায় গ্রেফতার কংগ্রেস নেতা হার্দিক প্যাটেল
হার্দিক প্যাটেল (Photo Credits: PTI)

আহমেদাবাদ, ১৯ জানুয়ারি: দেশদ্রোহিতার মামলায় (Sedition Case) গ্রেফতার (Arrest) করা হয় কংগ্রেস নেতা (Congress Leader) হার্দিক প্যাটেলকে (Hardik Patel)। শনিবার গুজরাতের আহমেদাবাদ (Gujarat Ahmedabad) জেলার ভিরামগম থেকে গ্রেফতার করা হয় তাঁকে। এর আগেও তাঁকে একবার দেশদ্রোহিতার মামলায় গ্রেফতার করা হয়। পরে জামিন পেয়ে যান। তবে এবার তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য মামলা করেছে আদালত। ট্রায়াল কোর্টে তোলার আগে আগামী ২৪ জানুয়ারী পর্যন্ত তাঁকে জেলেই থাকতে হবে।

গত ২০১৫-র ২৫ অগস্ট আহমেদাবাদ প্যাটেল সম্প্রদায়ের একটি বিক্ষোভ কর্মসূচি থেকে হিংসাত্মক ঘটনা ঘটে। হার্দিক প্যাটেল এই বিক্ষোভ আন্দোলনে নেতৃত্বে ছিলেন। তাঁর বিরুদ্ধে হিংসা বাধানো ও সরকারি সম্পত্তি নষ্ট করার দায়ে রাষ্ট্রদ্রোহের অভিযোগ দায়ের করেছিল স্থানীয় পুলিশের অপরাধ দমন শাখা।  আরও পড়ুন, 'এতটা সাহস পান কি করে!' আইনজীবী Indira Jaisingh-এর অনুরোধের জবাবে ফুঁসে উঠলেন নির্ভয়ার মা Asha Devi

দেশদ্রোহিতার এই মামলায় হার্দিক প্যাটেলকে এর আগে পুলিশ গ্রেফতার করেছিল, ২০১৬ সালের জুলাই মাসে তিনি জামিন পান। ২০১৮ সালের নভেম্বরে এই মামলায় হার্দিক-সহ অন্যদের বিরুদ্ধে চার্জ গঠিত হয়।

আহমেদাবাদ পুলিশের ডিসিপি (সাইবার ক্রাইম) রাজদীপ সিং জালা বলেন, 'হার্দিকের বিরুদ্ধে আদালত জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল। এর পরে আমরা তাঁকে গ্রেফতার করি। আগামীকাল হার্দিক প্যাটেলকে আদালতে পেশ করা হবে।' তবে হার্দিকের আইনজীবী তাঁকে নির্দোষ বলে দাবি করেন।