Odisha Train Accident: ট্রেন দুর্ঘটনায় মৃতর পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের ঘোষণা মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের
Coromandel Express Accident Aerial visuals (Photo Credits: ANI)

ভূবনেশ্বর, ৪ জুন: ওডিশার বালেশ্বরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর কেটে গিয়েছে একটা দিন। সরকারী হিসেবে বালেশ্বরে করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় মৃতের সংখ্য়া ২৮৮, জখমের সংখ্যা হাজারের বেশী। এখনও কাটেনি দু:স্বপ্নের রেশ। উদ্ধারকাজ শেষে নতুন করে রেল লাইন পেতে ট্রেন চলাচলের কাজ শুরুর প্রস্তুতি চলছে। এরই মাঝে ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক দেশের ইতিহাসের অন্যতম বড় রেল দুর্ঘটনায় ক্ষতিপূরণ ঘোষণা করলেন। নবীন পট্টনায়েক জানালেন, বালেশ্বর ট্রেন দুর্ঘটনায় মৃতদের পরিবারের সদস্যরা পাবেন ৫ লক্ষ টাকা করে। আর গুরুতর আহতদের প্রত্যেককে দেওয়া হবে ১ লক্ষ টাকা। গতকাল, রবিবার বালেশ্বরে গিয়ে ট্রেন দুর্ঘটনাস্থল ঘুরে দেখেন নবীন পট্টনায়েক। গতকাল, সারাদিন উদ্ধারকাজ তদারকি করেন ওডিশার মুখ্যমন্ত্রী।

কেন্দ্রীয় সরকার ক্ষতিপূরণ হিসেবে মৃতদের ১০ লক্ষ টাকা ও গুরুতর জখমদের ২ লক্ষ টাকা করে দেওয়ার ঘোষণা করেছে। ওডিশায় গিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এই ট্রেন দুর্ঘটনায় নিহত রাজ্যের মানুষদের পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ হিসেবে দেওয়ার ঘোষণা করেন।

দেখুন টুইট

ভারতীয় রেলওয়ের তরফে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হয়েছে, ওড়িশা ট্রেন দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮৮ জনে। আর ৮৬৫ জন মানুষ জখম অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন। যাঁদের মধ্যে ৫৬ জনের অবস্থা গুরুতর।

এদিকে শনিবার সন্ধ্যায় উদ্ধার কাজ শেষ করে রেল লাইন ঠিক করতে লেগে পড়েছে রেল কর্তৃপক্ষ। সর্বশক্তি দিয়ে সব কিছু ফের স্বাভাবিক করার অক্লান্ত চেষ্টা করছে তারা। কারণ মর্মান্তিক এই দুর্ঘটনার জন্য যেমন চারিদিকে সমবেদনা ও দোষারোপের পালা চলছে তখন বাতিলও হয়েছে প্রচুর ট্রেন। যার জেরে অসুবিধার সম্মুখীন অসংখ্য মানুষ।

সংবাদ সংস্থা এএনআইয়ের টুইটার পেজ থেকে পোস্ট করা একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, রেলওয়ে ট্র্যাকের (Railway track) উপর পড়ে থাকা লাইনচ্যুত ট্রেনগুলির ভাঙা ও রেল কামরার টুকরো টুকরো অংশ (wreckage) ক্রেনের সাহায্যে দুর্ঘটনাস্থল থেকে সরানোর কাজ (moved away) চলছে।