Mamata Banerjee to Narendra Modi: করোনার চিকিৎসা সামগ্রী ও ওষুধে জিএসটি প্রত্যাহারের দাবিতে নরেন্দ্র মোদিকে চিঠি মমতার
মমতা বন্দোপাধ্যায় এবং নরেন্দ্র মোদি (Photo Credit: PTI)

কলকাতা, ৯ মে: করোনায় (COVID-19) শোচনীয় পরিস্থিতিতে দাঁড়িয়ে আছে ভারত (India)। বেসামাল অবস্থায় চিকিৎসার জন্য বেড ও অক্সিজেন পেতেই নাজেহাল। তার ওপর করোনার ওষুধ, চিকিৎসা সামগ্রী, অক্সিজেনে বসেছে জিএসটি। দেশের এই সঙ্কটজনক পরিস্থিতিতে, যে সমস্ত চিকিৎসা সামগ্রী বিদেশ থেকে আমদানি করা হচ্ছে, সেগুলি থেকে জিএসটি/আমদানি শুল্ক প্রত্যাহার করার দাবি জানিয়েছেন মমতা বন্দোপাধ্যায়।

প্রধানমন্ত্রীকে চিঠি লিখে তিনি জানান,"সরকারের পাশাপাশি বহু বেসরকারি সংস্থা, স্বেচ্ছাসেবী সংগঠন গুলি থেকে চিকিৎসা সামগ্রী কেনা বা সরবরাহ করে সরকারকে সাহায্য করছে। এই সংগঠনগুলি বারবার দাবি জানিয়ে আসছে, যাতে করোনার চিকিৎসায় ওষুধ এবং চিকিৎসাসামগ্রী থেকে জিএসটি প্রত্যাহার করা হয়।" আরও পড়ুন, করোনা রোগীকে ফেরাতে পারবে না হাসপাতাল, নয়া নির্দেশিকা কেন্দ্রের

তিনিই আরও জানান, আইসিইউ তৈরির সরঞ্জাম, বাইপ্যাক মেশিন, অক্সিজেন কনসেন্ট্রেটর, সিলিন্ডারের মতো চিকিৎসা সামগ্রীর আমদানি শুল্ক প্রত্যাহার করার দাবি জানাচ্ছে বেসরকারি সংস্থাগুলি। জিএসটির দর নির্ধারণের বিষয়টি কেন্দ্রে সরকারের অধীনে। কেন্দ্র সরকারকে অনুরোধ জানিয়ে তিনি বলেন, এই জীবনদায়ী ওষুধ এবং চিকিৎসা সামগ্রীগুলি থেকে জিএসটি, আমদানি শুল্ক এবং অন্যান্য কর প্রত্যাহার করা হোক।