Chief Minister Arvind Kejriwal On Free Bus Service: রাজধানীতে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে বাসে মার্শালের সংখ্যা বেড়ে হচ্ছে ১৩০০, অরবিন্দ কেজরিওয়াল
অরবিন্দ কেজরিওয়াল(Photo Credit: ANI Twitter)

নতুন দিল্লি, ২৮ অক্টোবর: রাজধানীকে মহিলাদের জন্য আরও বেশি নিরাপদ করতে সরকারি বাসে মোতায়েন মার্শালের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল দিল্লি সরকার। অরবিন্দ কেজরিওয়াল (Chief Minister Arvind Kejriwal) জানান, এই মুহূর্তে রাজধানীর সরকারি বাসগুলিতে ৩ হাজার ৪০০ মার্শাল মোতায়েন রয়েছেন। তা বাড়িয়ে ১৩ হাজার করার সিদ্ধান্ত নিয়েছে তাঁর সরকার। মঙ্গলবার থেকে সমস্ত বাসে তাঁরা মোতায়েন থাকবেন।  রাখির দিন দিল্লিতে মহিলাদের জন্য বিনামূল্যে বাসযাত্রার ঘোষণা করেছিল দিল্লির আম আদমি পার্টি (AAP) সরকার। মঙ্গলবার থেকে সেই প্রকল্প শুরু হচ্ছে। তার আগে অতিরিক্ত মার্শাল নিয়োগ করে ফের চমক দিলেন দিলেন কেজরিওয়াল। এদিন মার্শাল নিয়োগের পাশাপাশি এ দিন ১০৪টি নতুন বাসেরও উদ্বোধন করেন তিনি।

উল্লেখ্য, আগামী বছর দিল্লিতে বিধানসভা নির্বাচন। তার আগে বিনামূল্যে মহিলাদের মেট্রো সফরেরও প্রস্তাব দিয়েছে কেজরিওয়াল সরকার। তবে তা নিয়ে সমালোচনায় সরব হয়েছে প্রায় সমস্ত বিরোধী দলই। এতে সরকারের ঘাড়ে বাড়তি ৭০০ কোটি টাকার বোঝা চাপবে বলে দাবি তাদের। তবে নিজের সিদ্ধান্তের সঙ্গে কোনওরকম ছেলেখেলা করতে রাজি নন কেজরিওয়াল, তাই দেরিতে হলেও রাজধানীতে মহিলাদের জন্ বিনামূল্যে মেট্রো পরিষেবা চালু হবে। সদ্য নিযুক্ত অতিরিক্ত মার্শালদের নিয়ে এ দিন দিল্লির ত্যাগরাজ স্টেডিয়ামে বিশেষ অনুষ্ঠানের আয়োজন হয়েছিল। সেখানেই বক্তব্য রাখেন অরবিন্দ কেজরিওয়াল। এদিন বাস উদ্বোধনের সময় তিনি বলেন, মহিলাদের নিরাপত্তার জন্য বাসে উন্নত প্রযুক্তির বন্দোবস্ত রয়েছে। রয়েছে সিসিটিভি ক্যামেরা (CCTV), প্যানিক বাটন (Panic Button)। এমনকী বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের বাসে উঠতে সুবিধার জন্য রয়েছে হাইড্রোলিক লিফ্টসও। আগামী দিনে তাঁদের জন্য ১০০০ অপেক্ষাকৃত নিচু বাস চালুর পরিকল্পনাও রয়েছে। আরও পড়ুন-দিল্লিতে ভাইফোঁটার দিনটি থেকেই মহিলাদের জন্য বিনামূল্যে বাস পরিষেবা চালু, কেন জানেন?

উল্লেখ্য, যাঁরা উচ্চবিত্ত, উচ্চমধ্যবিত্ত পরিবার থেকে আসছেন, তাঁরা ওই বাস ব্যবহার করলে যেন ভর্তুকির সুযোগ না নেন তারজন্য সরকারের তরফে অনুরোধও করা হয়েছে। এই সুযোগই নিম্নবিত্তও উচ্চমধ্যবিত্ত পরিবারের মহিলাদের এক সারিতে বসানোর সুযোগ করে দেবে। দিল্লির মন্ত্রিসভা গত ২৯ আগস্ট মহিলাদের জন্য এই বিনামূল্যে বাস পরিষেবা প্রকল্পের অনুমোদন দেয়। এই প্রকল্পটি ভালভাবে চালানোর জন্য দিল্লির আপ সরকার পরিবহন খাতে অতিরিক্ত ৪৭৯ কোটি টাকা বরাদ্দ করেছে। ১৪০ কোটি টাকা মহিলাদের বিনামূল্যে বাস পরিষেবা খাতে এবং ১৫০ কোটি টাকা মহিলাদের জন্য বিনামূল্যে মেট্রো পরিষেবা খাতে খরচ হচ্ছে। তবে মহিলাদের জন্য বিনামূল্যে মেট্রো পরিষেবা চালুর বিষয়টি বাস্তবায়িত করতে সময় লাগবে। এখন শুধুমাত্র বাস পরিষেবার দিকেই মনোনিবেশ করেছে কেজরিওয়াল সরকার।