LPG Cylinders at Ration Shop: রেশন দোকান থেকেই পাওয়া যেতে পারে ৫ কেজির এলপিজি সিলিন্ডার
LPG (Photo Credit: File Image)

নতুন দিল্লি, ২৮ অক্টোবর: রেশন দোকান (Ration Shops) থেকেই পাওয়া যেতে পারে ৫ কেজির এলপিজি সিলিন্ডার (LPG cylinder)। শুধু তাই নয়, মিলবে বিভিন্ন সরকারি আর্থিক পরিষেবাও (Financial Services)। বুধবার রাজ্য সরকারগুলির সঙ্গে বৈঠকের পর এমন পরিকল্পনার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় খাদ্য সচিব সুধাংশু পান্ডে। বৈঠকে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, ভারত পেট্রোলিয়ামের মতো তেল বিপণন সংস্থাগুলির কর্তারাও উপস্থিত ছিলেন।

বৈঠকের পর খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রেশন দোকানগুলির আর্থিক সচ্ছলতা বাড়াতে সক্রিয় পদক্ষেপ নিতে হবে। দোকানগুলির মাধ্যমে ছোট এলপিজি সিলিন্ডারের খুচরো বিক্রির করার কথা ভাবা হচ্ছে। সকলের কাছে আরও দ্রুত সরকারের বিভিন্ন আর্থিক পরিষেবা পৌঁছে দিতেও রেশন দোকানগুলিকে কাজে লাগানোর কথা ভাবা হচ্ছে। আরও পড়ুন: Jagdeep Dhankhar Discharged From AIIMS: ম্যালেরিয়ার কবল থেকে মুক্ত, এইমস থেকে ছাড়া পেলেন রাজ্যপাল জগদীপ ধনখড়

এ ব্যাপারে সরকারকে সবরকমের সাহায্য করা হবে জানিয়েছে তেল বিপণন সংস্থাগুলি। কেন্দ্রীয় সরকারের প্রস্তাবের তারা প্রশংসাও করেছে। পাশাপাশি সংসস্থাগুলি আশ্বাস দিয়েছে যে আগ্রহী রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিরর সঙ্গে সমন্বয় করে এই বিষয়ে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে। বৈঠকে রাজ্য সরকারগুলি বলেছে যে কমন সার্ভিস সেন্টারগুলির (সিএসসি) সহযোগিতায় রেশন দোকানগুলির কার্যক্রম বৃদ্ধি করা হবে।