By Election Result: ১৮ রাজ্যের ৫১ বিধানসভা ও ২ লোকসভা উপ নির্বাচনের ভোট গণনা চলছে

নতুন দিল্লি, ২৪ অক্টোবর: মহারাষ্ট্র ও হরিয়ানার বিধানসভা নির্বাচন ছাড়াও দেশের ১৮টি রাজ্যের ৫১টি বিধানসভা (Assembly) ও ২টি লোকসভা (Lok Sabha) উপ নির্বাচনের (By election) ভোট গণনা চলছে। রাজ্যগুলির মধ্যে রয়েছে বিহার, অসম, রাজস্থান, মধ্যপ্রদেশ, তেলাঙ্গানা, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, পঞ্জাব, ওডিশা, কেরল, গুজরাতে মতো গুরুত্বপূর্ণ রাজ্য।

৫১টি বিধানসভা আসনের মধ্যে ৩০টি আসন ছিল বিজেপির দখলে। ১২টি ছিল কংগ্রেস এবং বাকি অন্যান্য দলের দখলে। উত্তরপ্রদেশ ১১টি বিধানসভা আসনে, গুজরাতে ৬টি, বিহারে ৫টি, কেরালায় ৫টি, পঞ্জাবে ৪টি এবং অসমে ৪টি, সিকিমে ৩টি আসনে উপনির্বাচনের ভোট গণনা চলছে। এছাড়া তামিলনাড়ু, হিমাচলপ্রদেশ এবং রাজস্থানে ২টি করে, মধ্যপ্রদেশ, অরুণাচলপ্রদেশ, ওড়িশা, পুদুচেরি, ছত্তিশগড়, তেলাঙ্গানা এবং মেঘালয়ে একটি করে আসনে উপনির্বাচনের ফল ঘোষণা হবে। আরও পড়ুন:  Assembly Elections 2019 Results Live News Updates: মহারাষ্ট্র-হরিয়ানা দুই রাজ্যেই এগিয়ে বিজেপি, কড়া নিরাপত্তার মধ্যে চলছে ভোটগণনা

এ ছাড়া বিহারের সমস্তিপুর এবং মহারাষ্ট্রের সাতারা লোকসভা আসনের উপ নির্বাচনের ফল ঘোষণা হবে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে যে বিধায়করা জয়লাভ করে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তাঁরা রাজ্য বিধানসভা থেকে পদত্যাগ করার পরে ওই আসনগুলি ফাঁকা ছিল। তাই সেই আসনগুলিতে উপ নির্বাচন হয়েছে।