হরিয়ানায় খারাপ ফলের দায় নিয়ে ইস্তফা দিলেন রাজ্য বিজেপি সভাপতি সুভাষ বারালা। তোহান কেন্দ্র থেকে সুভাষ বারালা প্রায় ২৫ হাজার ভোটে পিছিয়ে আছেন। হরিয়ানায় বিজেপি-র ফল খারাপ হচ্ছে।  

 মোট আসন: ২৮৮টিবিজেপি এগিয়ে: ১০৩টিশিবসেনা এগিয়ে: ৬২টিএনসিপি এগিয়ে: ৫২টিকংগ্রেস এগিয়ে: ৪০টি ম্যাজিক ফিগার: ১৪৫এনডিএ (বিজেপি+শিবসেনা)- ১৬৫টি এগিয়ে ইউপিএ (কংগ্রেস+এনসিপি)- ৯২টি-তে এগিয়ে

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ ফল:হরিয়ানা - বিজেপি ৩৮,  কংগ্রেস ৩০, জেজেপি ১১, আইএনএলডি ২, অন্যান্য: ৭মহারাষ্ট্র - বিজেপি ১০১, শিবসেনা: ৬৪, কংগ্রেস: ৩৯, এনসিপি: ৫২মহারাষ্ট্র ও হরিয়ানা- দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলের ইঙ্গিত আসতে শুরু করেছে। তাতে মহারাষ্ট্রে যে বিজেপি, শিবসেনা জোট ফের ক্ষমতা আসতে চলছে তা নিশ্চিত। তবে মহারাষ্ট্রে চমক না থাকলেও হরিয়ানায় থাকল। হরিয়ানায় বিজেপি বড় ধাক্কা খেল। ক মাস আগে লোকসভা নির্বাচনে যেখানে কার্যত রাজ্যের সর্বত্র জিতেছিল বিজেপি, সেখানে এবার বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। অথচ প্রচারে বিজেপি অনেকটা এগিয়ে ছিল। অনেকটা পিছন থেকে শুরু করে কংগ্রেস একেবারে বিজেপির কাছাকাছি চলে গিয়েছে।

হরিয়ানায় একেবারে অপ্রত্যাশিত ফলাফল সমানে আসছে। প্রায় সব এক্সিট পোল, সব বিশেষজ্ঞরাই বলেছিলেন, হরিয়ানায় অনায়াসে ফের সরকার গড়বে বিজেপি। কংগ্রেস ১০ আসনের নিচে নেমে যেতে পারে বলেও ইঙ্গিত ছিল। কিন্তু ভোট গণনা শুরু হতেই দেখা যাচ্ছে বিজেপি-র সরকারে ফেরা কঠিন হচ্ছে। দারুণ ফাইট দিচ্ছে কংগ্রেস। ৯০ আসনের হরিয়ানায় বিধানসভায় এখন বিজেপি এগিয়ে ৩৮টি আসনে, কংগ্রেস এগিয়ে ৩৩টি আসনে। 

গণনার প্রাথমিক প্রবণতা অনুসারে ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় ২২০টি আসনের মধ্যে বিজেপি ও শিবসেনা জোট এগিয়ে ১৩৫টি আসনে। কংগ্রেস ও এনসিপি জোট এগিয়ে ৮৫টি আসনে। বিজেপি একাই এগিয়ে ৯০টি আসনে। সবচেয়ে বড় প্রশ্ন, বিজেপি একাই সরকার গড়তে পারে কিনা। শিবসেনা ৪৭টি আসনে, এনসিপি ৪৫টি ও কংগ্রেস ৩৮টি আসনে এগিয়ে।তবে কিছু সংবাদমাধ্যমে দেখানো হচ্ছে ২৩২টি আসনের ভোটগণনায় বিজেপি-শিবসেনা জোট এগিয়ে ১৬৪টি-তে, কংগ্রেস, এনসিপি জোট এগিয়ে ৫৮টি-তে, অন্যান্যরা এগিয়ে ১১টি-তে।

হরিয়ানায় ৯০টি র মধ্যে ৭৪টি আসনের ফলাফলের প্রাথমিক প্রবণতা আসতে শুরু করেছে। তার মধ্যে বিজেপি এগিয়ে ৩৮টি-তে, কংগ্রেস এগিয়ে ২৪টিতে, অন্যান্যরা এগিয়ে ১১টি-তে, একটি আসনে এগিয়ে আইএনএলডি।

হরিয়ানায় ৯০টি র মধ্যে ৭৪টি আসনের ফলাফলের প্রাথমিক প্রবণতা আসতে শুরু করেছে। তার মধ্যে বিজেপি এগিয়ে ৩৮টি-তে, কংগ্রেস এগিয়ে ২৪টিতে, অন্যান্যরা এগিয়ে ১১টি-তে, একটি আসনে এগিয়ে আইএনএলডি।

মহারাষ্ট্রে ১৩৫টি আসনের ফলাফলের প্রাথমিক প্রবণতা এসেছে। বিজেপি এগিয়ে ৬০টি-তে, শিবসেনা ২৮টি, কংগ্রেস ২৪টি ও এনসিপি ২৩টি-তে এগিয়ে। মহারাষ্ট্রে ৬৮টি আসনের ফলাফলের প্রাথমিক প্রবণতা এসেছে। ৩০টি আসনে এগিয়ে বিজেপি। ১৬টিতে এগিয়ে শিবসেনা। কংগ্রেস এগিয়ে ১৪টি-তে, আর ৮টি আসনে এগিয়ে এনসিপি। তার মানে এনডিএ এগিয়ে ৪৬টিতে। আর ইউপিএ ২২টি আসনে। তবে কিছু সংবাদমাধ্যমে দেখানো হচ্ছে ২৩২টি আসনের ভোটগণনায় বিজেপি-শিবসেনা জোট এগিয়ে ১৬৪টি-তে, কংগ্রেস, এনসিপি জোট এগিয়ে ৫৮টি-তে, অন্যান্যরা এগিয়ে ১১টি-তে। 

অপ্রত্যাশিতভাবে হরিয়ানা নির্বাচনের ফলাফলের শুরুতে দেখা যাচ্ছে কংগ্রেস ও বিজেপি-র মধ্যে জোর টক্কর চলছে। অথচ প্রায় সব এক্সিট পোলেই বলা হয়েছিল কংগ্রেস কার্যত নিশ্চিহ্ন হয়ে যাবে। ৯০টি আসনের বিধানসভায় কংগ্রেস বড়জোর ১০-১২টি আসন পেতে পারে বলে এক্সিট পোলে ইঙ্গিত ছিল। কিন্তু গণনা শুরুর পর প্রাথমিক প্রবণতায় দেখা যাচ্ছে বিজেপি-কে বেশ ফাইট দিচ্ছে কংগ্রেস। ৩০টি আসনের ফলাফলের প্রাথমিক প্রবণতা এসেছে। তার মধ্যে বিজেপি এগিয়ে ১৭টি-তে, কংগ্রেসও ১০টি আসনে এগিয়ে, ৩টি আসনে এগিয়ে অন্যানরা। 

গণনা শুরু হয়েছে আধ ঘণ্টা হল। এর মধ্যে আসতে চলছে প্রাথমিক ফলাফল। মহারাষ্ট্রে ৬৮টি আসনের ফলাফলের প্রাথমিক প্রবণতা এসেছে। ৩০টি আসনে এগিয়ে বিজেপি। ১৬টিতে এগিয়ে শিবসেনা। কংগ্রেস এগিয়ে ১৪টি-তে, আর ৮টি আসনে এগিয়ে এনসিপি। তার মানে এনডিএ এগিয়ে ৪৬টিতে। আর ইউপিএ ২২টি আসনে। 

Load More

Assembly Elections 2019 Results Live News Updates: মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভা নির্বাচনের ভোটগণনা শুরু হল। আজ সকাল ৮টা থেকে কড়া নিরাপত্তার মাঝে শুরু হয়েছে ভোটগণনা। মহারাষ্ট্রের ২৮৮টি বিধানসভা কেন্দ্রের ফলাফল ঘোষিত হবে। হরিয়ানায় ৯০টি বিধানসভা কেন্দ্র আছে। এই দুই রাজ্যেই বিজেপি ক্ষমতায় আছে। ক মাসে শেষ হওয়া লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদি ঝড়ে দেশের প্রায় সর্বত্রই বিরোধীরা উড়ে গিয়েছে। মহারাষ্ট্রে, হরিয়ানাতে লোকসভা নির্বাচন ২০১৯-এ বিজেপি কার্যত সব আসনেই জেতে। এই দুই রাজ্যের বিধানসভা নির্বাচনে এবার অনেকটা এগিয়ে থেকেই শুরু করেছে বিজেপি। প্রচারেও অনেকটা এগিয়ে ছিল বিজেপি।

লোকসভায় বড় হারের পর একেবারে ছত্রভঙ্গ অবস্থা কংগ্রেসের। মহরাষ্ট্র, হরিয়ানা-দুই রাজ্যকেই একটা সময় কংগ্রেসের গড় মনে করা হত। ২০১৪ সাল পর্যন্ত দুই রাজ্যে কংগ্রেস সরকার ছিল। কিন্তু এই দুই রাজ্যেই কংগ্রেসের অবস্থা শোচনীয়। অনেকেই মনে করেছেন, এবার এই বিধানসভা নির্বাচনে সবচেয়ে খারাপ ফল করতে পারে কংগ্রেস। আরও পড়ুন-Rabi Peerzada: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আত্মঘাতী হামলার হুমকি পাকিস্তানের গায়িকা রাবি পিরজাদা-র

দুই রাজ্যেই রাজ্য সরকারদের কাছে ক্ষোভ ছিল। কিন্তু সেটা প্রচারে কাজে লাগাতে ব্যর্থ হয়েছে কংগ্রেস। যেহেতু লোকসভা নির্বাচনের বছরেই ভোট হয়েছে, তাই এই দুই রাজ্যের বিধানসভা নির্বাচনে লোকসভার ফলের প্রভাব পড়বেই। তাই বিজেপি অনেকটা এগিয়ে। হরিয়ানা ৩টি-কেন্দ্রের প্রাথমিক ফলাফলের ট্রেন্ড আসতে শুরু করেছে। এক্সিট পোলের অনুমান অনুসারে মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা সরকার গড়তে চলেছে। হরিয়ানায় নিরঙ্কুশভাবে ফের ক্ষমতায় আসতে চলেছে বিজেপি।