Prince Charles: রাজধানীর মৌসম ভবন পরিদর্শনে ব্রিটেনের যুবরাজ,  ই-রিকশা চড়েই ফিরে গেলেন চার্লস
রিকশায় চড়ে যুবরাজ চার্লস (Photo Credit: ANI)

নতুন দিল্লি, ১৩ নভেম্বর: ব্যাটারি চালিত রিকশা চড়ে (battery-operated rickshaw) এদিন মৌসম ভবন (Mausam Bhawan) ছাড়েন ব্রিটেনের যুবরাজ চার্লস। তিনদিনের ভারত সফরে এসেছেন যুবরাজ (Prince Charles)। এদিন মৌসম ভবনে পৌঁছে সেখানকার গোটা কার্য প্রক্রিয়াটি তিনি ঘুরে দেখেন। আবহাওয়া দপ্তরের অধিকর্তা থেকে ইঞ্জিনিয়ার কারওর সঙ্গে বার্তালাপ করতে ভোলেননি। ভারতে একের পর এক ঘটে যাওয়া প্রাকৃতিক বিপর্যয়ের আগাম খবর ও সতর্কতা মূল ব্যবস্থা নিয়ে মৌসম ভবনের ভূমিকা ঠিক কী থাকে তার বিস্তারিত ব্যাখ্যা শোনেন যুবরাজ। ভারতবর্ষ তাঁর কাছে নতুন গন্তব্য নয়। এনিয়ে দশমবার ভারত সফরে এলেন ইংল্যান্ডের যুবরাজ তথা বাকিংহ্যাম প্যালেসের বাসিন্দা চার্লস। সফরসূচিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে বৈঠকে বসবেন তিনি।

জানা গিয়েছে রাষ্ট্রপতির সঙ্গে যুবরাজ চার্লসের মূলত দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে বৈঠক হতে চলেছে। তবে এখানেই শেষ নয়, যুবরাজের সফরে বেশকিছু চমকও থাকছে। আরও পড়ুন-Central Railway Earns Rs 22.87 Crore: অক্টোবরেই বিনা টিকিটের যাত্রীদের থেকে ২২.৮৭ কোটি আয় করল মধ্যরেল

ব্রিটিশ দূতাবাস সূ্ত্রের খবর, সেদেশে বিশেষভাবে সক্ষম শিশুদের মানসিক ও সার্বিক বিকাশ-সহ অভিভাবকদের জরুরি পরামর্শ ও থেরাপির কাজে উল্লেখযোগ্য অবদান রেখেছেন এক ভারতীয় মহিলা। তাঁর অনুপ্রেরণাময় কাজের জন্য খুশি সকলেই। সেজন্য তিনি জিতে নিয়েছেন শীর্ষস্থান। এবার তো পুরস্কার দেওয়ার পালা। যুবরাজ চার্লস দেশের মাটিতেই ভারতীয় বিজয়িনীর হাতে তুলে দেবেন পয়েন্টস অফ লাইটের পুরস্কার। যুবরাজের বড় ছেলে ও বউমা ভারত সফরে এসেছেন। কেড ও উইলিয়াম গিয়েছিলেন অসমের কাজিরাঙায়। তাঁর প্রাক্তন স্ত্রী তথা লেডি ডায়ানা এসেছেন ভারত সফরে তিনি সেসময় মাদার টেরেসার সঙ্গেও দেখা করেন।