Central Railway Earns Rs 22.87 Crore: অক্টোবরেই বিনা টিকিটের যাত্রীদের থেকে ২২.৮৭ কোটি আয় করল মধ্যরেল
লোকাল ট্রেনের প্রতীকী ছবি (Photo Credit: PTI)

মুম্বই, ১৩ নভেম্বর: গত অক্টোবর মাসেই বিনা টিকিটের যাত্রীদের থেকে জরিমানা বাবদ ২২.৮৭ কোটি টাকা উপার্জন করল মধ্যরেল (Central Railway)। গত বছর অক্টোবরের তুলনায় অনেকটাই বেশি, তখন উপার্জনের অঙ্ক ছিল ১৩.৪২ কোটি। চলতি বছরে বিনা টিকিটের যাত্রীদের (Ticketless Traveller) থেকে মধ্য রেলের উপার্জন বেড়েছে ৭০.৩২ শতাংশ। মধ্য রেলের প্রেস বিজ্ঞপ্তিতে দেখা যাচ্ছে গত অক্টোবরে বিনা টিকিটের যাত্রী থেকে শুরু করে ভাড়া না দেওয়া লাগেজ বাবদ রেল পুলিশের কাছে ৪.২৫ লক্ষ কেস এসেছে। গত অক্টোবরে এমনই কেসের সংখ্যা ছিল ২.৮০ লক্ষ। গতবারের তুলনায় এবারে ৫১.৮৪ শতাংশ কেস বেড়েছে।

এদিকে চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বরের ২৪ তারিখ পর্যন্ত শুধু বিনা টিকিটের  যাত্রীদের জরিমানা করে বিপুল অর্থ এল মধ্যরেলের কোষাগারে। এই উপার্জনের অংক ১০০.২৯ কোটি টাকা। মাত্র ছয় মাসেই বিনা টিকিটের যাত্রীদের থেকে এই টাকা আদায় করেছে মধ্য রেলওয়ে কর্তপক্ষ। মধ্য রেলওয়ের মুম্বই শাখার তরফে টুইট করে এই উপার্জনের খবর জানানো হয়েছে। একই সঙ্গে বলা হয়েছে, মূলত মুম্বই শহরে বিনা টিকিটের যাত্রী কমাতেই উদ্যোগ নিয়েছিল মধ্য রেলওয়ে, এটি তারই সুফল বলতে পারেন। এই প্রসঙ্গে মধ্য রেলওয়ের মুখপাত্র শিবাজি সুতার জানিয়েছেন, গতবারের তুলনায় ২০১৯-২০২০ আর্থিক বর্ষে ১৪ বিনা টিকিটের যাত্রী ধরে ১৪ শতাংশ বেশি আয় করেছে মধ্য রেলের মুম্বই শাখা। এই একই সময় গত বছর মোট ১.৫ লক্ষ কেসের সঙ্গে ডিল করতে হয়েছিল মধ্য রেলকে (Central Rail)। তাতে বিনা টিকিটের যাত্রীদের থেকে জরিমানা বাবদ কোষাগারে জমা পড়েছিল ৮৭.৯৮ কোটি টাকা। এবারের উপার্জন সেই হিসেবকেও ছাড়িয়ে গেল। যাত্রী টিকিট সুবিধা কেন্দ্র, স্টেশন টিকিট বুকিং এজেন্ট ও জনসাধারণ টিকিট বুকিং সেবা থেকে টিকিট কাটলে তা কাউন্টার ছাড়ার আগে ভাল করে দেখে নিতে অনুরোধ করছে মধ্য রেল কর্তপক্ষ। টিকিটে কোনও সমস্যা থাকলে কিন্তু জরিমানা দিতেই হবে। গত আগস্ট মাসেই এই মর্মে একটি প্রেস রিলিজ প্রকাশ করেছে মধ্য রেলওয়ে, সেখানেই বলা হয়েছে অযথা জরিমানা এড়াতে হলে কাউন্টার ছাড়ার আগে অসংরক্ষিত টিকিটের যাবতীয় তথ্যাদি খুটিয়ে দেখে নিন। আরও পড়ুন-Madhya Pradesh: রেলের ওভারহেডের তারে ঝুলছে যুবক, উদ্ধার করতে নেমে নাকাল রেলকর্মীরা(দেখুন ভিডিও)

এখন টিকিট কেটে যাত্রীরা ট্রেনে উঠলে রেলের যতনা রোজগার হচ্ছে তার থেকে বিনা টিকিটের যাত্রীকে জরিমানা করে অনেক বেশি লভ্যংশ ঘরে তুলছে রেল কর্তৃপক্ষ। টিকিট কেটে ট্রেনে চড়া দস্তুর হলেও অনেকেই তা মনে করেন না। বিনা টিকিটে রেলযাত্রীর (Ticketless traveler) সংখ্যা তাই সময় গেলেও কমে না। এদিকে বিনা টিকিটের যাত্রী যেমন আছে, তেমন রয়েছেন রেলের টিকিট চেকাররাও। আর বিনা টিকিটের যাত্রীদের জরিমানা(fine) বাবদ সাম্প্রতিক কালে রেলের আয় রীতিমতো চমকে দিয়েছে।