BolSubol Mobile App: ভোটদাতাদের সুবিধার্থে যাবতীয় নির্বাচনী তথ্য সংগ্রহাদি নিয়ে চালু হল বলসুবল মোবাইল অ্যাপ্লিকেশন
ইভিএম Representational Image| (Photo Credits: PTI)

কলকাতা, ১৩ মার্চ: চলতি বছরে চার রাজ্য এবং একটি কেন্দ্র শাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচন। তার প্রস্তুতিও তুঙ্গে। রাজ্যে রাজ্যে বিধানসভা নির্বাচনী প্রচার চলছে। জারি রয়েছে নির্বাচনীয় আচরণ বিধিও। নির্বাচনের নির্ঘণ্টও প্রকাশ হয়ে গেছে। চলতি মাসের শেষেই শুরু হবে নির্বাচন। ভোটদাতাদের সুবিধার্থে নির্বাচন সংক্রান্ত সমস্ত তথ্য এবং পরিসংখ্যান নিয়ে বলসুবল (BolSubol) নামে মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করে ডেমোক্রেটিকা (Demokratika) নামক একটি বেসরকারি সংস্থা।

সংস্থার মতে, এই অ্যাপ্লিকেশনটিতে ৬০ বছরের পুরনো আর্থিক এবং রাজনৈতিক তথ্য এবং পরিসংখ্যান পুঙ্খানুপুঙ্খভাবে পাওয়া যাবে। এই সংস্থার ডিরেক্টর সেশাগিরি অ্যানেগন্দি জানিয়েছেন, এখনও পর্যন্ত যে সংস্থাগুলি এধরণের তথ্য সরবরাহের কাজ করছে তারা সকলেই সোশ্যাল নেটওয়ার্কিং-র মাধ্যমে করছে। আমরাই প্রথম যারা এটি অ্যাপ্লিকেশন আকারে এনেছি। আরও পড়ুন, প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রবীণ ভাইস প্রেসিডেন্ট স্বামী বাগীশানন্দজি মহারাজ

শুধু তাই নয়, নির্বাচন সংক্রান্ত অনেক কুইজ গেম খেলারও ব্যবস্থা রয়েছে এখানে। সম্পূর্ণ বিনামূল্যে এই অ্যাপটি সরবরাহ করা হবে। তবে আনুষঙ্গিক কিছু ফিচার রয়েছে যা ব্যবহার করতে গেলে ব্যবহারকারীকে সামান্যই অর্থ ব্যয় করতে হবে। শিক্ষামূলক এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে অনেক মানুষের উপকার হতে পারে বলে মনে করছে নতুন এই সংস্থা।