Swami Vagishananda Passes Away: প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রবীণ ভাইস প্রেসিডেন্ট স্বামী বাগীশানন্দজি মহারাজ
স্বামী বাগীশানন্দজি মহারাজ (Photo: Twitter)

কলকাতা, ১৩ মার্চ: প্রয়াত হলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের (Ramakrishna Math and Ramakrishna Mission) প্রবীণতম ভাইস প্রেসিডেন্ট স্বামী বাগীশানন্দজি মহারাজ (Swami Vagishananda)। শুক্রবার সন্ধে ৭.১০ মিনিটে তিনি প্রয়াত হন। তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। হৃদরোগে আক্রান্ত হওয়ায় রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে ভর্তি করা হয়েছিল বাগীশানন্দজি মহারাজকে। সেখানেই তিনি প্রয়াত হন। রামকৃষ্ণ মিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, মহারাজের পার্থিব শরীর আজ সকাল ৮.৩০ পর্যন্ত কাশীপুর উদ্যানবাটিতে ভক্ত ও অনুরাগীদের শেষ শ্রদ্ধা জ্ঞাপনের জন্য রাখা থাকবে। মহারাজের দেহ তারপরে বেলুড় মঠে নিয়ে আসা হবে এবং সংস্কৃতি ভবনে শায়িত থাকবে। ভক্ত ও অনুরাগীবৃন্দ সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত সেখানে প্রয়াত মহারাজকে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন। বেলুড় মঠে শেষকৃত্য শুরু হবে আজ রাত ৯.১৫ নাগাদ বেলুড় মঠে।

ভক্তদের মন্ত্র দীক্ষা দেওয়ার (আধ্যাত্মিক দীক্ষা) দেওয়ার তিন বছর পরে ২০১৪ সালের জুন মাসে স্বামী বাগীশানন্দ মহারাজ ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। স্বামী বাগীশানন্দ ১৯৩০ সালের ১২ জানুয়ারি বাংলাদেশের চট্টগ্রামে জন্মগ্রহণ করেছিলেন। স্বামী শঙ্করানন্দের দীক্ষিত শিষ্য বাগীশানন্দ ১৯৫৪ সালে সারদাপীঠ কেন্দ্রে যোগ দিয়েছিলেন এবং ১৯৬২ সালে স্বামী বিশুদ্ধানন্দের কাছ থেকে সন্ন্যাস নিয়েছিলেন। স্বামী বাগীশানন্দ বেশ কয়েক বছর ধরে গোল পার্কের সংস্কৃতি ইনস্টিটিউটের সহকারি সচিব হিসাবে দায়িত্ব পালন করেছিলেন এবং চার বছর ধরে রাঁচির মোরাবাদী কেন্দ্রের নেতৃত্বে ছিলেন। তিনি মালদা, কামারপুকুর, মুম্বই এবং কাশীপুর কেন্দ্রেরও প্রধান ছিলেন। আরও পড়ুন: West Bengal Assembly Election 2021: পশ্চিমবঙ্গে তারকা প্রচারকদের তালিকা প্রকাশ কংগ্রেসের, রয়েছেন সনিয়া, রাহুল, প্রিয়াঙ্কা ও মনমোহন

১৯৯০ সালের মার্চ মাসে স্বামী বাগীশানন্দ বেলুড়ের রামকৃষ্ণ মঠের ট্রাস্টি এবং রামকৃষ্ণ মিশনের পরিচালনা কমিটির সদস্য নিযুক্ত হন। তিনি মঠ ও মিশনের বার্তা নিয়ে বাংলাদেশ, নেপাল, মরিশাস ও জাপান সহ বেশ কয়েকটি দেশ সফর করেছিলেন।