Ravi Poojari Arrested: পুলিশের জালে আন্ডারওয়ার্ল্ড ডন রবি পূজারি
রবি পূজারি File image of gangster Ravi Pujari | (Photo Credits: YouTube Screengrab)

বলিউড ছবি ‘ডন’-এ মূল চরিত্রাভিনেতা অমিতাভ বচ্চন (Amitabh Bacchan) বলেছিলেন- 'তাঁকে ধরা মুশকিল শুধু নয়, অসম্ভব।' কথা মতই তাঁকে ধরা অসম্ভব হয়ে পড়েছিল। আর এদিকে বাস্তবেও ঠিক যেন এমনটাই ঘটতে যাচ্ছিল। বিশ্বের ১১টি দেশের পুলিশ তাকে ধরার জন্য হন্যে হয়ে ঘুরছিল। কিন্তু বার বারই নাম ভাঁড়িয়ে পুলিশের জাল টপকে পালিয়ে যাচ্ছিলেন তিনি। কিন্তু অবশেষে পর্দার সেই চরিত্রের মতোই বাস্তবের ডন (Underworld Don) ধরা পড়ল জালে। কুখ্যাত আন্ডারওয়ার্ল্ড ডন রবি পূজারিকে পশ্চিম আফ্রিকার সেনেগাল থেকে গ্রেফতার করতে সক্ষম হন ভারতীয় গোয়েন্দারা।

দীর্ঘদিন ধরে নাম পালটে বিশ্বের একাধিক দেশে আত্মগোপন করেছিল রবি (Ravi Pujari)। কুখ্যাত ডন ছোটা রাজনের একদা সঙ্গী রবি পূজারি গত বছর দক্ষিণ আফ্রিকায় ঘাপটি মেরেছিল। শেষপর্যন্ত কর্ণাটক পুলিশ ও তদন্তকারী সংস্থার যৌথ টিম খুন, মাদক পাচার এবং তোলাবাজির অভিযোগে ধৃত পূজারিকে আনতে সেনেগালে গিয়েছে। সূত্রের খবর, দক্ষিণ আফ্রিকা পুলিশের সাহায্যে পূজারির খোঁজ পান গোয়েন্দারা। তারপর সেনেগালে তাকে গ্রেফতার করা হয়। তাকে দ্রুত ভারতে প্রত্যর্পণের জন্য প্রক্রিয়া চলছে। গোয়েন্দারা জানিয়েছেন, পশ্চিম আফ্রিকার আরেকটি দেশ বুরকিনা ফাসোর একটি প্রত্যন্ত গ্রামে অ্যান্টনি ফার্নান্ডেজ নাম নিয়ে লুকিয়ে ছিল পূজারি। অমিতাভের বড় ফ্যান পূজারি। তাই সে ‘অমর আকবর অ্যান্টনি’ ছবিতে অভিনেতার যে নাম ছিল সেই অ্যান্টনি হিসাবে বুরকিনা ফাসোর পাসপোর্ট তৈরি করেছিল। ভারতীয় গোয়েন্দাদের সূত্র ধরে সেনেগাল পুলিশ গত বছর দক্ষিণ আফ্রিকায় পূজারিকে ধরে ফেলেছিল। কিন্তু কোনওক্রমে জামিন পেয়ে যায় সে। আফ্রিকার বিভিন্ন দেশে পূজারির বিরুদ্ধে ২০০টি অপরাধের মামলা রুজু হয়েছে। আরও পড়ুন: MiG-29K Aircraft Crash: গোয়ায় ভেঙে পড়ল ভারতীয় নৌবাহিনীর মিগ-২৯ কে বিমান

২০০০ সালে প্রথম বলিউডের বিখ্যাত প্রযোজক-পরিচালক, নামী অভিনেতা-অভিনেত্রীদের ফোনে হুমকি দিয়ে তোলাবাজি শুরু করে পূজারি। তারপর মুম্বইয়ের বিখ্যাত শিল্পপতি, ইমারতি ব্যবসায়ীদের টার্গেট করতে শুরু করে পূজারি। বাণিজ্যনগরীর (Mumbai) এক নামী আইনজীবীকে খুনের চেষ্টার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। কয়েক বছর আগে নিজের পরিবার নিয়ে ফেরার যায় পূজারি। আফ্রিকায় খোঁজ মেলে তার। সেখানেই নানা দেশে নাম বদলে থাকতে শুরু করে। কিন্তু বিদেশে বসেই ভারতে অপরাধমূলক কার্যকলাপে যুক্ত ছিল পূজারি।