Vice President Election 2022: আজই উপ রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী ঘোষণা করতে পারে বিজেপি
BJP. (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১৬ জুলাই: আজই উপ রাষ্ট্রপতি নির্বাচনের (Vice President Election 2022) জন্য তাদের প্রার্থী ঠিক করতে পারে কেন্দ্রের শাসকদ দল বিজেপি (BJP)। শনিবার বৈঠকে বসছে বিজেপির সংসদীয় বোর্ড (Parliamentary Board Meet)। ওই বৈঠকে উপ-রাষ্ট্রপতি পদের জন্য প্রার্থী চূড়ান্ত করা হতে পারে বলে সূত্র জানিয়েছে। পার্লামেন্টারি বোর্ডে দলের সভাপতি জেপি নাড্ডা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ অন্যরা রয়েছেন। ক্ষমতাসীন এনডিএ জোটের শীর্ষস্থানীয় অংশীদার বিজেপি উপ রাষ্ট্রপতি তাদের প্রার্থীর নাম মিত্র দলগুলিকেও জানাবে। এছাড়াও প্রার্থী নিয়ে ঐক্যমত্যের জন্য বিভিন্ন দলের কাছেও তারা যেতে পারে। কারণ বিরাধীরা ইঙ্গিত দিয়েছে যে তারা রাষ্ট্রপতি নির্বাচনের মতো উপ-রাষ্ট্রপতি নির্বাচনেও প্রার্থী দাঁড় করাবে।

উপ রাষ্ট্রপতি পদে প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। এছাড়াও আরও বেশ কয়েকটি নাম ঘুরে বেড়াচ্ছে। যাদের মধ্যে বিশিষ্ট হলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan) এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি (Mukhtar Abbas Naqvi)। আরও পড়ুন: Kolkata: খাস কলকাতায় মহিলা বাউল শিল্পীকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ, ধৃত অভিযুক্ত

উপ রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯ জুলাই এবং নির্বাচনের জন্য ৬ অগাস্ট নির্ধারিত রয়েছে। আগামী ১০ অগাস্ট উপ রাষ্ট্রপতি পদে বেঙ্কাইয়া নাইডুর মেয়াদ শেষ হচ্ছে।