ক্যারি ব্যাগের জন্য গ্রাহকের থেকে টাকা নেওয়ায় সাড়ে ১১ হাজার টাকা জরিমানা বিগ বাজারের
ছবিটি প্রতীকী (Photo: Pexels photo)

চণ্ডীগড়, ১৯ অক্টোবর: কাপড়ের ক্যারি ব্যাগের (cloth carry bag) জন্য গ্রাহকের থেকে ১৮ টাকা চার্জ নেওয়ার কারণে জরিমানা বিগ বাজারকে (Big Bazaar)। মোট ১১ হাজার ৫১৮ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে হরিয়ানার পঞ্চকুলা জেলা গ্রাহক বিবাদ নিষ্পত্তি ফোরাম। মোট জমিমানার ১০ হাজার টাকা 'গ্রাহক আইনি সহায়তা অ্যাকাউন্টে' জমা করতে হবে। বাকি টাকা পঞ্চকলার বাসিন্দা যে গ্রাহক অভিযোগ জানিয়েছিলেন তাঁকে দিতে হবে। পঞ্চকুলার সেক্টর ১৫-র বাসিন্দা বলদেব রাজ (Baldev Raj)। চলতি বছরের ২০ মার্চ তিনি পঞ্চকুলা ইন্ডাস্ট্রিয়াল এরিয়ার একটি বিগ বাজার স্টোরে (Big Bazaar store) কেনাকাটা করতে যান। জিনিসপত্র নিয়ে আসার ব্যাগের জন্য ক্যাশ কাউন্টারে তাঁকে একটি কাপড়ের ব্যাগ দেওয়া হয়। তার জন্য ১৮ টাকা দাম ধরে নেওয়া হয়।

এরপরই এনিয়ে বলদেব কমিশনে অভিযোগ জাননা। অভিযোগে তিনি জানান, স্টোরের কোথাও লেখা ছিল না যে ব্যাগের জন্য দাম ধরা হবে। তাঁর দাবি, এটি করা ঠিক নয়। এটি অসাধু ব্যবসায়িক অনুশীলন। মামলার শুনানিতে বিগ বাজারের প্রতিনিধিরা ফোরামে বলেন যে ব্যাগের দাম নেওয়ায় কোনও ভুল নেই এবং ক্যারি ব্যাগের দাম সংক্রান্ত তথ্য স্টোরের বোর্ডে লেখা ছিল। তাঁরা এটাও উল্লেখ করেন যে বলদেব রাজের সম্মতির পরেই ক্যাশিয়ার ব্যাগের চার্জ করেন। বিগ বাজার আর্জি জানায় যে স্টোরটি বাণিজ্যিকভাবে ক্যারি ব্যাগ বিক্রি করছে না, কেবল এই জাতীয় ব্যাগ তৈরির জন্য যে দাম পড়েছিল তার একটি অংশ তোলার চেষ্টা করছে। কারণ, কাপড়ের ব্যাগের দামের দাম ১৮ টাকার বেশি। আরও পড়ুন:  করতারপুর করিডরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে পাকিস্তান আসবেন মনমোহন সিং, দাবি পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির

দু'পক্ষের সওয়ালের পর ফোরাম পর্যবেক্ষণ করে যে গ্রাহক যখন অন্য আইটেমের দাম দিচ্চিলেন তখন তিনি ব্যাগের দাম সম্পর্কে জানতেন না। তবে একটি ব্যাগের জন্য চার্জ নেওয়ার ক্ষেত্রে অসাধু বাণিজ্য অনুশীলন এবং সঠিক পরিষেবার অভাব প্রকাশ পেয়েছে। কারণ ব্যাগ ছাড়া কেনা জিনিসগুলি হাতে করে বয়ে নিয়ে আনা বলদেব রাজের জন্য অসুবিধাজনক। তাই এই জাতীয় জিনিসগুলির (কাপড়ের ব্যাগ) জন্য গ্রাহকদের থেকে আলাদা চার্জ নেওয়া যায় না এবং এটি অতিরিক্ত অর্থগ্রহণের সমান।

ফোরাম বিবৃতিতে বলেছে "বিবাদী পক্ষকে এ জাতীয় কাজের হওয়ার জন্য দণ্ডিত করা হচ্ছে। তাদের কারণে অভিযোগকারীকে কেবল ক্ষতি, মানসিক যন্ত্রণা ও শারীরিক হয়রানিরই করা হয়নি বরং অনাকাঙ্ক্ষিত মামলা মোকদ্দমার জন্ম দেওয়া এবং এর ফলে এই ফোরামের মূল্যবান সময় নষ্ট করা হয়েছে।" মোট ১১ হাজার ৫১৮ টাকা জরিমানার মধ্যে বিগ বাজারকে 'গ্রাহক আইনগত সহায়তা অ্যাকাউন্টে' ১০ হাজার টাকা জমা দিতে হবে। ব্যাগের জন্য অভিযোগকারীকে ১৮ টাকা ফেরত দিতে হবে। এছাড়া হয়রানি ও মানসিক যন্ত্রণার জন্য ক্ষতিপূরণ হিসাবে এক হাজার টাকা এবং মামলা মোকদ্দমার ব্যয় হিসাবে ৫০০ টাকা দিতে হবে।