Article 370: জম্মু কাশ্মীরের বিধিনিষেধ প্রত্যাহার মামলার শুনানি আজ সুপ্রিম কোর্টে
Supreme Court of India | File Image | (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ১৩ অগাস্ট: সুপ্রিম কোর্টে (Supreme Court) আজ জম্মু-কাশ্মীরের (Jammu-Kashmir) বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে করা মামলার শুনানি। সংবিধানের ৩৭০ (Article 370) ধারা রদ করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কাড়ার সিদ্ধান্ত নিয়ে, ভূ স্বর্গকে যেভাবে গোটা দুনিয়া থেকে বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র তার বিরোধিতা করে মামলা করা হয়েছে। যেভাবে জম্মু কাশ্মীরে কার্ফিউ ও নানা রকম বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তা প্রত্যাহার করার দাবিতে সুপ্রিম কোর্টে এই মামলাটি করা হয়েছিল। আজ সুপ্রিম কোর্টে সেই মামলার তার শুনানি।

পাশাপাশি মিডিয়ার ওপর বিধিনিষেধ তুলতে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে 'কাশ্মীর টাইমস'। সংসদে ৩৭০ ধারা রদের আগের দিন থেকে জম্মু-কাশ্মীরে ইন্টারনেট-ফোন পরিষেবা বন্ধ। বর্হি বিশ্বের সঙ্গে কার্যত বিচ্ছিন্ন ভূ স্বর্গে। কাশ্মীরের কোনও নিউজ পোর্টালে কোনও খবরের আপডেট দেখা যাচ্ছে না। আরও পড়ুন-চেয়ার-জুতো ছুঁড়ে সশস্ত্র ডাকাতদের তাড়ালেন সাহসী বৃদ্ধ-বৃদ্ধা (দেখুন ভিডিও)

কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলাটি করেন তেহসিন পুনাওয়ালা। বিচারপতি অরুণ মিশ্র, এম আর শাহ ও অজয় রাস্তোগীর বেঞ্চে এই মামলার শুনানি হবে। এদিকে, কাশ্মীরে ঠিক কী ঘটছে, তা জানতে গোটা দুনিয়া জানতে পারে তার জন্য স্থানীয় সাংবাদিকদের ওপর বিধিনিষেধ তোলার আর্জি জানিয়ে শীর্ষ আদালাতের দ্বারস্থ হয়েছে 'কাশ্মীর টাইমস'।