Article 370 Debate: সংসদের চলতি অধিবেশনেই মিটবে কাশ্মীর সমস্যা,  কিভাবে এগোলেন মোদি-শাহ জুটি?
লোকসভায় অমিত শাহ (Photo Credit: ANI Twitter)

জম্মু ও কাশ্মীরArticle 370 Debate: উপত্যকার বিশেষ অধিকার খর্ব করা হচ্ছে। সেনায় ছেয়েছে গোটা ভূস্বর্গ, কিছু একটা ঘটতে চলেছে তা ভাল মতোই আঁচ করতে পেরেছিলেন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা। তাই রবিবার রাতেই তাঁদের গৃহবন্দি করে ফেলে কাশ্মীর প্রশাসন। সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে ৩৭০ ধারা বিলোপের প্রসঙ্গ তোলার কিছুক্ষণের মধ্যেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাতে সিলমোহর দেন।

এর ঠিক পরেই সতর্কতা অবলম্বনের জন্য নাকি গ্রেপ্তার হয়েছেন কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। আরও পড়ুন-৩৭০ ধারা রদের দাবিতে ধর্নায় বসেছেন নরেন্দ্র মোদি? সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবি

রবিবার রাত থেকে দুজনকেই নিজেদের বাসভবনে গৃহবন্দি করে রাখা হয়েছিল। সোমবার ৩৭০ ধারা বিলোপের পর যেকোনও মুহূর্তে গন্ডগোল লাগতে পারে এমন আঁচ করেই নাকি পুলিশ প্রশাসন এই দুই হেভিওয়েট ব্যক্তিত্বকে তাঁদের বাসভবন থেকে সরিয়ে সরকারি অতিথি শালায় নিয়ে যাওয়া হয়েছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই জলঘোলা শুরু হয়েছে। এভাবে কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীকে গ্রেপ্তার করা যায় কি না তানিয়েও প্রশ্ন তোলার তো কোনও অবকাশই নেই। কারণ গোটা কাশ্মীরটাই এখন আর রাজ্য নয় কেন্দ্রশাসিত অঞ্চল, যেখানে রাজপাট দেখতে থাকবেন উপ-রাজ্যপাল।

৩৭০ ধারা রদ হতেই কাশ্মীরের শাসনভার বদলে গেল। এই ঘটনায় আশঙ্কা প্রকাশ করে পি চিদাম্বরম বলেছেন, কাশ্মীরকে ভারতের উপনিবেশ তৈরির চেষ্টা করছে বিজেপি সরকার। এভাবে চললে আগামী দিনে ভারত থেকে কাশ্মীর বেরিয়ে যেতে পারে। তবে চিদাম্বরমের দাবিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়ে অমিত সাহের পাল্টা দাবি, এই ৩৭০ ধারা আসলে যত নষ্টের গোড়া, এর জন্যেই কাশ্মীর ভারতের মূল ভূখণ্ড থেকে সর্বদা বিচ্ছিন্ন থেকেছে। তাই এখানকার দারিদ্র্য দূর হয়নি। এবার শিল্পপতিরা কাশ্মীরে জমি কিনতে পারবেন, লগ্নি হবে শিল্প আসবে। আম কাশ্মীরিদের উন্নতি হবে। এরফলে ভারত থেকে কাশ্মীরের বেরিয়ে যাওয়া তো দূরের কথা বরং ভারতের সঙ্গে কাশ্মীর আরও ভালভাবে জুড়ে যাবে। আর এই ৩৭০ ধারা বিলোপের কারণে কাশ্মীরের বাসিন্দারা আতহ্কিত হয়ে পড়েননি। আতঙ্কে ভুগছে এতদিন ঘরে কাশ্মীরের দণ্ডমুণ্ডের কর্তা হয়ে বসা তিনটি পরিবার।

দ্বিতীয়বারের জন্য মোদি সরকার ক্ষমতায় আসার পরই ঠিক হয়ে গিয়েছিল যেনতেন প্রকারেণ কাশ্মীর সমস্যার স্থায়ী সমাধান করতে হবে। সেইমতোই পরিক্লপনা নিয়ে এগোচ্ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গত কয়েক সপ্তাহ ধরে উপত্যকায় সেনা মোতায়েন বেড়ে যাওয়া অমরনাথ যাত্রীদের বায়ুসেনার বিমানে করে ফিরিয়ে আনা। যাঁরা কাশ্মীরে বেড়াতে গিয়েছিলেন তাঁদের পত্রপাঠ ফিরে আসার নির্দেশ দেওয়া। সংসদের চলতি অধিবেশনে কাশ্মীর সমস্যা মেটানোর কাজ শুরু হলে ঝামেলা হতে পারে। তাই আগেভাগেই গত এক সপ্তাহে কাশ্মীরে বিপুল সংখ্যক আধা-সেনা মোতায়েন করা হয়। গত কাল রাতে রাজ্যের নেতাদের গৃহবন্দি করার পাশাপাশি উপত্যকার প্রত্যন্ত থানাগুলির দখল নেয় আধা-সেনা।