Apple State Sponsored Attack Alert: মহুয়া, শশীদের আই ফোনে 'স্টেট স্পন্সর্ড অ্যাটাক'এর অ্যালার্ট মেসেজ! বিবৃতি দিয়ে কী জানাল অ্যপেল
Apple (Photo Credit: Unsplash)

কংগ্রেস নেতা শশী থারুর থেকে পবন খেরা। তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র থেকে শিবসেনা নেত্রী প্রিয়াঙ্কা চতুর্বেদী। দেশের বিরোধী জোটের নেতা-নেত্রীদের আই ফোনে এদিন একটি চাঞ্চল্যকর অ্যালার্ট মেসেজ আসে। অ্যাপেল থেকে আসা সেই মেসেজে বলা হয়, স্টেট স্পন্সর্ড অ্যাটাকারা আমরা আই ফোনকে টার্গেট করতে পারে। এরপর সেই বার্তায় লেখা হয়, অ্যাপেল বিশ্বাস করে কোনও হ্যাকাররা দূর থেকে আপনার অ্যাপেল আইডি হ্যাকের চেষ্টা করছে। হ্যাকাররা আপনার স্পর্শকাতর ডেটা, কমিউনিকেশন এমনকী ক্যামেরা এবং মাইক্রোফনের রিমোট অ্যাকসেস করতে পারে।

এই সর্তকবার্তাটি গুরুত্ব সহকারে বিবেচনা করার আবেদনও জানানো হয়েছিল। এরপর শশী থারুর, পবন খেরা, মহিুয়া মৈত্র-রা অ্যাপেলের পাঠানো বার্তাটির স্ক্রিনশট তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার পরই দেশজুড়ে ঝড় বয়ে যায়। বিতর্কের মাঝে অ্যাপেল বিবৃতি দিয়ে জানাল, স্টেট স্পন্সর অ্যাটাকারদের দিয়ে পাঠানো নোটিফিকেশ সব সময় সঠিক নাও হতে পারে।

দেখুন এক্স

অনেক সময়ই ইনটেলিজেন্স সিগন্যালের মাধ্যমে এমন বার্তা অসম্পূর্ণ থাক। এটা ফলস অ্যালার্ম বা ভুয়ো সতর্কবার্তাও হতে পারে। স্টেট স্পন্সর্ড সাইবার হানাকারীরা বিপুল অর্থ এবং অত্যাধুনিক উপায়ে কা করে। আমরা এই হুমকি নোটিফিকেশন নিয়ে বেশী তথ্য দিতে পারব না। সে ক্ষেত্রে হ্যাকারদের সুবিধা হয়ে যাবে।