Jaganmohan Reddy: তিনটি রাজধানী হতে চলেছে অন্ধ্রপ্রদেশে! ইঙ্গিত দিয়েছেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি
অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি( Photo Credits: ANI)

অমরাবতী, ১৮ ডিসেম্বর: তিনটি রাজধানী (Capital) হতে চলেছে অন্ধ্রপ্রদেশে (Andhra Pradesh)! এমনই ইঙ্গিত দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগনমোহন রেড্ডি (Y S Jaganmohan Reddy)। তাঁর কথায়, এক একটি রাজধানী অবস্থান করবে ৩৫০ কিমি দূরত্বে। কিন্তু রাজ্যের কোথায় কোথায় হবে এই রাজধানীগুলি, সে বিষয়ে এখনও স্পষ্টভাবে কিছু জানাননি তিনি। এই সিদ্ধান্তে রাজ্যের বিভিন্ন অংশের মানুষকে তুষ্ট করে রাজনৈতিক সুবিধে পাওয়ার থেকেও বড় কথা সরকারকে বেশি মূল্য চোকাতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তবে জগনের কথায় ভরপুর ইঙ্গিত মিলেছে রাজধানী অমরাবতীতে (Amaravati) প্রশাসনকে সরিয়ে নিয়ে যাওয়া হবে। সেটিকেই করা হবে লেজিসলেটিভ ক্যাপিটাল। ফলে অন্ধ্রের দক্ষিণ উপকূলের শহর অমরাবতীতে প্রতি বছর বিধানসভার দুটি বা তিনটি অধিবেশন হবে। তবে উত্তর উপকূলীয় বিশাখাপত্তনমের (Visakhapatnam) উপর মূল ফোকাস থাকবে। সেখানে প্রশাসনিক রাজধানী বা এগজিকিউটিভ ক্যাপিটাল করার প্রস্তাব করা হয়েছে। সরকারের ভাবনা, এরফলে আগামীদিনে প্রশাসনের সদর দফতর, ডিজির অফিস সহ প্রায় সব সরকারি অফিসই বিশাখাপত্তনমে স্থাপিত হবে। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, তবে এগজিকিউটিভ ক্যাপিটাল বলতে ঠিক কী বোঝাতে চেয়েছেন জগন তা স্পষ্ট করেননি তিনি। এছাড়াও প্রধানমন্ত্রীর দফতর কোন রাজধানীতে থাকবে, সেবিষয়েও খোলসা করে কিছু জানাননি অন্ধ্রের মুখ্যমন্ত্রী। আরও পড়ুন: নির্ভয়া গণধর্ষণকাণ্ডে আসামীর সাজা পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট

বিশেষজ্ঞদের মতে, ছোট একটি রাজ্যে তিনটি রাজধানী হলে তাতে সমস্যা সৃষ্টি হবে। সামাজিক ও অর্থনৈতিক চাপের মুখে পড়তে হবে প্রশাসনকে (Administration)।