Amit Shah On CAB: মুসলিমরাও আমাদের দেশের নাগরিক, তাদের বহিষ্কার নয়, কোনো ভয়ের কারণ নেই, রাজ্যসভায় মন্তব্য অমিত শাহের
অমিত শাহ (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১১ ডিসেম্বর: রাজ্যসভায় (Rajya Sabha) নাগরিকত্ব সংশোধনী বিল (Citizenship Amendment Bill 2019) নিয়ে চলছে তর্কবিতর্ক (Debate)। আজ বেলা ১২ টায় তিনি রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। বিলটি পুরো পড়ে শোনান এবং স্পষ্টভাবে জানিয়ে দেন মুসলিমদের এই নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে ভয় পাওয়ার কোনো কারণ নেই। নাগরিকত্ব সংশোধনী বিলে যেহেতু মুসলিম সম্প্রদায় উল্লেখ নেই তাই বিরোধীরা বিলটিকে অমুসলিম বলে দাবি করেছিলেন। আজ ৬ ঘণ্টা তর্কবিতর্কের পরই পাস হবে বিলটি।

অমিত শাহ আজ যা বলেছেন, "আমি সকল সংখ্যালঘুদের উদ্দেশে জানাতে চাই, বিশেষত মুসলিম সম্প্রদায়কে, এই বিলটি পাস হলে তাদের কোনোভাবেই ক্ষতি করবে না। এদেশের মুসলিমরা ভারতের নাগরিক আছে, থাকবে। তাদের কখনওই দেশ থেকে বের করে দেওয়া হবে না।" তিনি আরও বলেছেন, কোনো সাম্প্রদায় যেন এধরণের মন্তব্যে ভয় না পান।

আরও পড়ুন, ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে নাগরিকত্ব সংশোধনী বিল, যা নিয়ে 'কিছু দল' পাকিস্তানের মত কথা বলছে, বিরোধীদের আক্রমণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

এই বিলটির বিরোধিতা করে কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী এবং হায়দরাবাদ এমআইএম সাংসদ আসাদউদ্দিন ওয়েসি লোকসভায় তীব্র ক্ষোভ জানিয়েছিলেন। আসাদউদ্দিন ওয়েসি লোকসভায় বিলের বিরোধিতায় জানিয়েছিলেন মুসলিমদের দেশ থেকে তাড়াতেই এই বিলটি আনা হচ্ছে। এই বিলকে 'আইনবহির্ভূত চক্রান্ত' বলেও দাবি করেছিলেন তিনি। যেখানে অধীর চৌধুরী জানিয়েছিলেন, বিলটি মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে।

বিলটিতে বলা হয়েছে পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ থেকে আসা হিন্দু, বৌদ্ধ, শিখ, পার্সি, ও খ্রিস্টানরা এদেশের নাগরিকত্ব পাবেন। তবে এই বিলটি অনুযায়ী এদেশে ৬ বছর বসবাস করতে হবে। এখানে মুসলিমদের কোনো উল্লেখ না থাকায় তৈরী হয়েছে বিতর্ক।