Coronavirus Outbreak: ভারতীয়দের দেশে ফেরাতে উহানের উদ্দেশে রওনা দিল এয়ার ইন্ডিয়ার জাম্বো জেট
এয়ার ইন্ডিয়ার জাম্বো জেট (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ৩১ জানুয়ারি: চিন সরকার যখন করোনা ভাইরাস থেকে বাসিন্দাদের বাঁচাতে বিদেশে থাকার পরামর্শ দিচ্ছে। তখন চিনে থাকা করোনা ভাইরাস আক্রান্ত ভারতীয় দেশে ফেরাতে তৎপর হল এয়ার ইন্ডিয়া (Air India Jumbo Plane)। কেন্দ্রের উদ্যোগে শুক্রবার মুম্বই থেকে এল জাম্বো জেট। বেলা বারোটা বেজে ৫০ মিনিটে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সেটি বেজিংয়ের উদ্দেশে উড়ে গিয়ে। উহান থেকে আক্রান্তদের তুলে নিয়ে ফের রাত দুটো নাগাদ বোয়িং ৭৪৭ দিল্লি পৌঁছাবে এমনটাই ঠিক করা আছে। স্থানীয় সময় রাত দশটা নাগাদ আক্রান্তদের তুলে নিয়ে বিমান ছাড়বে ভারতের উদ্দেশে। এমনিতেই দিল্লি থেকে উহানে পৌঁছাতে বিমানের সময় লাগবে প্রায় ৪৫ মিনিট।

উল্লেখ্য, জাম্বো জেট 'আগ্রা' সকাল ন’টায় মুম্বই থেকে রওনা দেয় দিল্লির উদ্দেশে। সেখান থেকে প্রয়োজনীয় সব ওষুধপত্র ছিল, স্বাস্থ্যমন্ত্রকের তরফে বিমানে চড়েছেন পাঁচজন চিকিৎসক। এছাড়াও বিমানে রয়েছেন চারজন পাইলট, ১৫জন কেবিন ক্রু, তিন ইঞ্জিনিয়ার, পাঁচ কমার্শিয়াল স্টাফ, দু জন নিরাপত্তা রক্ষী ও একজন ডেসপ্যাচ আধিকারিক। সবমিলিয়ে ৩৩ জন এয়ার ইন্ডিয়া কর্মীকে নিয়ে এদিন উহানের উদ্দেশে উড়ে গেল জাম্বো জেট আগ্রা। তবে বিমানবন্দরে নামার আগে প্রত্যেকেই সম্পূর্ণ সুরক্ষিত স্যুট পরে নেবেন বলে জানা গিয়েছে। এই প্রসঙ্গে এয়ার ইন্ডিয়ার এক আধিকারিক জানান, “চিনের ছাড়পত্রের অপেক্ষা চলছিল। তাই প্রথম দিন থেকেই আমরা বিশেষ বিমানের জন্য তৈরি ছিলাম। কেননা উহানে একেবারে লকডাউন চলছে। এই অবস্থায় দেশের বাসিন্দাদের ফিরিয়ে আনতে তৎপর বিমানকর্মীরা।” আরও পড়ুন-Coronavirus Outbreak: প্রাণ বাঁচাতে করোনা ভাইরাসের কবলে থাকা উহানের বাসিন্দারা আপাতত বিদেশে, তাঁদের দেশ ফেরাতে চাটার্ড বিমান পাঠাবে বেজিং

এদিন সকালে এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান অশ্বিনী লোহানি টুইট বার্তায় জানান,  “জাতীয় বাহন ফের উদ্ধারে এগিয়ে এসেছে। এবার করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হওয়ার পর উহান থেকে ভারতীয়দের উদ্ধার করে আনছে AI। এই অভিযান শুরু হবে আজ এবং জাম্বো ৭৪৭ দিল্লি ও উহানের মধ্যে যাতায়াত করবে। জয় হিন্দ।”