AGNIPATH Scheme: অগ্নিপথে যোগ দেবেন ৪৬ হাজার অগ্নিবীর, কাজ করবেন দেশের হয়ে, বড় ঘোষণা কেন্দ্রের
Indian Army (Photo Credit: File Photo)

দিল্লি, ১৪ জুন:  দেশের যুব সমাজ যাতে আরও বেশি করে সেনা বাহিনীতে আরও বেশি করে যোগ দেয়, তার জন্য নয়া যোজনা কেন্দ্রীয় সরকারের। অগ্নিপথ (Agnipath) নামে এই প্রকল্পে যাঁরা যোগ দেবেন, তাঁদের অগ্নিবীর হিসেবে নামাঙ্কিত করা হবে। এমনই জানানো হল কেন্দ্রীয় সরকারের তরফে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের (Rajnath Singh) হাত ধরে আজ এই প্রকল্পের কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। প্রতিরক্ষা মন্ত্রী জানান, অগ্নিপথে যাঁরা যোগ দেবেন, তাঁরা দেশের সেনা বাহিনীর হয়ে কাজ করবেন। দেশের সেবা করবেন। দেশের নিরাপত্তাকে আরও জোরদার এবং আঁটসাট করতেই এই অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করা হয়েছে বলে জানান  রাজনাথ।

প্রতিরক্ষামন্ত্রী আরও জানান, অগ্নিপথ-এ যে আগ্নিবীররা যোগ দেবেন, তাঁরা ৪ বছর ধরে দেশের জন্য সেবা বাহিনীর হয়ে কাজ করবেন। সরকারের তরফে তাঁদের জন্য উপযুক্ত বেতনের ব্যবস্থা করা হয়েছে। শুধু তাই নয়, অগ্নিবীররা যখন অবসর নেবেন ৪ বছর পর, তখনও তাঁরা অবসরকালীন অর্থ পাবেন বলে ঘোষণা করেন রাজনাথ সিং। পাশাপাশি যে সনমস্ত অগ্নিবীররা এরপর নিজেদের যোগ্যতা দেখাতে পারবেন, তাঁদের সেনা বাহিনীর সঙ্গে যুক্ত করা হবে। এবং তাঁরা পরের ১৫ বছর ফের দেশের জন্য কাজ করতে পারবেন বলেও জানা যাচ্ছে। ১৭ থেকে ২১ বছর বয়সীরা অগ্নিবীর হিসেবে যোগ দিতে পারবেন। য়াঁদের বেতন ৪৫ হাজার করে।

আরও পড়ুন:  Sushant Singh Rajput's Death Anniversary: 'আকাশ দেখা তোমার সঙ্গেই', সুশান্তকে নিয়ে আবেগপ্লুত সারা

অগ্নিবীরে যাঁরা যোগ দেবেন, তাঁরা দেশের কাজ করতে পারবেন বলে জানান প্রতিরক্ষা মন্ত্রী। লেফটন্যান্ট জেনারেল অনিল পুরী জানান, অগ্নিবীরের মাধ্যমে দেশের সেনা বাহিনীকে শক্তপোক্ত করা হবে। দেশের সবেচেয়ে কম বয়সীরাই অগ্নিবীর হতে পারবেন। দেশের সেনাবাহিনীকে আরও ক্ষুরধার করতেই এই পরিকল্পনা  করা হয়েছে বলেও জানান রাজনাথ সিং। এসবের পাশাপাশি অগ্নিবীর হিসেবে যাঁরা কাজ করবেন, তাঁরা কেন্দ্রের সেবানিধি প্রকল্পের আওতায় পড়বেন বলেও জানানো হয়। এই সেবানিধি প্রকল্পের আওতায় যাঁরা থাকবেন, তাঁদের কখনও কর দিতে হবে না বলেও জানানো হয়। শুধু তাই নয়, অগ্নিবীরদের সরকারের তরফে একটি এলআইসি প্রকল্পের সঙ্গেও যুক্ত করা হবে বলে জানানো হয় কেন্দ্রীয় সরকারের তরফে।