Covishield: কোভিশিল্ডে বিধি নিষেধ ইউরোপীয় ইউনিয়নের, কী বললেন আদার পুনাওয়ালা
ফাইল ছবি

দিল্লি, ৩০ জুন: কোভিশিল্ডকে ইউরোপীয় ইউনিয়নের তরফে গ্রিন পাস দেওয়া নিয়ে এবার মুখ খুললেন আদার পুনাওয়ালা। তিনি বলেন, কোভিশিল্ডকে ইউরোপীয় ইউনিয়নের তরফে গ্রিন পাস নিশ্চয়ই দেওয়া হবে, তবে এটা সময় সাপেক্ষ। মাস খানেকের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের তরফে কোভিশিল্ডকে (Covishield) গ্রিন পাস দেওয়া হবে বলে আশা প্রকাশ করেন সেরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালা।

খুব শিগগিরই ইউরোপীয় মেডিসিন এজেন্সির (European Medicines Agency) তরফে কোভিশিল্ডকে অনুমোদন দেওয়া হবে। তারপরই সেরাম ইনস্টিটিউটের এই করোনা ভ্যাকসিনকে গ্রিন পাস দেওয়া হবে। ইউরোপীয় ইউনিয়নের তরফে যতক্ষণ না পর্যন্ত কোভিশিল্ডকে পাসপোর্ট দেওয়া হবে, ততক্ষণ এই টিকা নেওয়া কোনও ব্যক্তি ওই দেশগুলিতে প্রবেশ করতে পারবে না বলে জানানো হয়।

আরও পড়ুন: Mamata Banerjee: ভুয়ো ভ্যাকসিন শিবির 'আইসোলেটেড কেস', রাজ্য সরকার জড়িত নয়: মুখ্যমন্ত্রী

এ বিষয়ে পুনাওয়ালা আরও জানান,  ইউরোপীয় মেডিসিন এজেন্সির (ইএমএ) ক্ষেত্রে এমন কোনও কারণ নেই যে তারা কোভিশিল্ডকে গ্রিন পাস দেওয়া থেকে বিরত থাকে। অর্থাৎ আগামী ১ মাসের মধ্যে কোভিশিল্ড ইউরোপীয় ইউনিয়নের তরফে গ্রিন পাস পেয়ে যাবে বলে আশা প্রকাশ করেন আদার পুনাওয়ালা (Adar Poonawalla)। পাশাপাশি অ্য়াস্ট্রো জেনেকার তরফে কোভিশিল্ড প্রথম প্রস্তুত করা হয়। অর্থাৎ ইউরোপীয় ইউনিয়নেই প্রথম তৈরি হয় কোভিশিল্ড। তাই এই টিকাকে গ্রিন পাস দেওয়া নিয়ে ইউরোপীয় ইউনিয়নের কোনও বিধি নিষেধ থাকতে পারে বলে মনে করেন না সেরাম ইনস্টিটিউটের সিইও। যে কোনও সময় অ্যাস্ট্রো জেনেকার এই টিকা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের মত পার্থক্য মিটে যাবে বলেও মন্তব্য করেন আদার পুনাওয়ালা।

পাশাপাশি বিষয়টি নিয়ে ইতিমধ্যেই অ্যাস্ট্রো জেনেকার সঙ্গেও কথা  হয়েছে বলে জানান আদার পুনাওয়ালা।