Karnataka Hijab Controversy: হিজাব পরে কলেজে ঢুকতে নিষেধ, প্রতিবাদে চাকরি ছাড়লেন কর্নাটকের মহিলা অধ্যাপক
Chandini (Photo: ANI)

বেঙ্গালুরু, ১৯ ফেব্রুয়ারি: হিজাব (Hijab) পরে কলেজে ঢুকতে নিষেধ করাতে চাকরি ছাড়লেন কর্নাটকের (Karnataka) এক মহিলা অধ্যাপক। তুমাকুরুর জৈন পিইউ কলেজের (Jain PU College) ঘটনা। কলেজের লেকচারার চান্দনি গতকাল চাকরি ছেড়ে দিয়েছেন। তিনি জানান, প্রায় তিন বছর কলেজে কাজ করেছেন। কিন্তু প্রথমবার তাঁকে হিজাব খুলে কলেজে প্রবেশ করতে বলা হয়েছিল। আর তারপরই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছে কলেজ কর্তৃপক্ষকে।

চান্দনি বলেন, "আমি গত তিন বছর ধরে জৈন পিইউ কলেজে শিক্ষকতা করছি। আমি এখনও পর্যন্ত কোনও সমস্যার সম্মুখীন হইনি। কিন্তু গতকাল অধ্যক্ষ আমাকে বলেন যে আমি পড়াতে এসে হিজাব বা অন্য কোনও ধর্মীয় প্রতীক পরতে পারি না। গত তিন বছর ধরে আমি হিজাব পরেই কলেজে আসছিলাম। এই নতুন সিদ্ধান্তে আমার আত্মসম্মানে আঘাত লাগে। তাই আমি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি।" কলেজের অধ্যক্ষ কেটি মঞ্জুনাথ অবশ্য বলেছেন, তিনি বা ম্যানেজমেন্টের অন্য কেউই তাঁকে হিজাব খুলে ফেলতে বলেননি। আরও পড়ুন: UP Election 2022: 'অখিলেশ মুখ্যমন্ত্রী থাকাকালীন জঙ্গিদের ঢাল হয়ে রক্ষা করতেন', অভিযোগ নাড্ডার

স্কুল এবং কলেজে হিজাব পরায় বিধিনিষেধ জারি করে কর্নাটক সরকার। এই সিদ্ধান্তের প্রতিবাদও শুরু হয়। বিক্ষোভ পাল্টা বিক্ষোভে এমনিতেই কর্নাটকের রাজনীতি উত্তপ্ত। বিষয়টি ইতিমধ্যেই আদালত পর্যন্ত গড়িয়েছে। উত্তেজনার মধ্যে কর্নাটক সরকার স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল। যদিও, ধীরে ধীরে আবার স্কুল-কলেজ খুলতে শুরু করেছে। তবে, হিজাব নিয়ে সরকারি নির্দেশের কোনও পরিবর্তন হয়নি।