অ্যাম্বুলেন্স দিতে অস্বীকার করল হাসপাতাল, বিনা চিকিৎসায় মায়ের কোলেই মারা গেল ৯ বছরের বালক
মৃত ছেলেকে কোলে নিয়ে মা( Photo Credit-ANI)

২৮মে,২০১৯:‌ ফের সরকারি হাসপাতালের অমানবিক আচরণের শিকার ন’‌বছরের(9 Year old) বালক। অ্যাম্বুলেন্স না পেয়ে বিনা চিকিৎসায় মারা গেল শিশুটি। ঘটনাটি ঘটেছে যোগীর রাজ্য উত্তর প্রদেশের শাহজাহানপুরে(Shahajahanpur)। সোমবার রাতে শাহজাহানপুরের জেলা হাসপাতালে নিয়ে আসা হয়েছিল ন’‌বছরের আফরোজকে। অবস্থার অবনতি হওয়ায় চিকিৎসকরা তাঁকে লখনউয়ের একটি হাসপাতালে রেফার করে।

সেখানে নিয়ে যাওয়ার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের কাছে অ্যাম্বুলেন্স চেয়েছিল দুঃস্থ পরিবারটি। কিন্তু হাসপাতালের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় কোনও অ্যাম্বুলেন্স(Ambulance) দেওয়া যাবে না। প্রচণ্ড জ্বরে তখন কাঁপছে আফরোজ।

অর্থাভাবে বেসরকারি কোনও অ্যাম্বুলেন্সের সংস্থানও করে উঠতে পারেনি আফরোজের পরিবার। যেটুকু অর্থ তাঁদের কাছে ছিল সেটুকু দিয়েও তাঁরা অ্যাম্বুলেন্স চালকদের নিয়ে যেতে বলেছিলেন। কিন্তু অল্প টাকায় কোনও চালকই রাজি হননি যেতে। হাসপাতালের বাইরে তখনও খালি দাঁড়িয়েছিল তিন–চারটি অ্যাম্বুলেন্স। এক কথায় বলতে গেলে বিনা চিকিৎসাতেই মারা যায় আফরোজ।

যদিও হাসপাতালের দাবি, আফরোজের অবস্থা সংকটজনক ছিল জেনেই তাঁকে লখনউয়ে রেফার করা হয়েছিল। তারপর তাঁর পরিবার তাঁকে নিয়ে চলে যায়। অ্যাম্বুলেন্স দেওয়ার কথা একবারও তারা বলেনি। ‌‌‌‌