Bhima Koregaon Case: ভীমা কোরেগাঁও মামলায় অবশেষে জামিনে মুক্ত ভারভারা রাও
P Varavara Rao (Photo Credits ANI)

নতুন দিল্লি, ১০ অগাস্ট:  উদ্বেগজনক শারীরিক পরিস্থিতির মধ্যে ভীমা কোরেগাঁও মামলায় (Bhima Koregaon Case) পূর্ণ সময়ের জন্য জামিন পেলেন ৮২ বছরের সমাজকর্মী তথা কবি পি ভারভারা রাও (82-Year-Old Varavara Rao)। এদিন সুপ্রিম কোর্ট বম্বে হাইকোর্টের অন্তর্বর্তীকালীন জামিনের শর্ত সরিয়ে তাঁর জামিন মঞ্জুর করল সুপ্রিম কোর্ট। আরও পড়ুন-Uttar Pradesh Shocker: নতুন সম্পর্কে একমাত্র বাধা, ছেলেকেই খুন করল বিধবা মা

উল্লেখ্য,  ইউএপিএ মামলায় ভারভারা রাওকে আড়াই  বছর আগে গ্রেপ্তার করেছিল পুলিশ। তাঁর বয়স ও শারীরিক পরিস্থিতির কথা বিবেচনা করে জামিনের জন্য বম্বে হাইকোর্টে প্রথমে আবেদন করেন সমাজকর্মীর আইনজীবী। বম্বে হাইকোর্ট সেই আবেদন খারিজ করলে মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। আজ সুপ্রিম কোর্টের বিচারপতি ইউইউ ললিত, অনিরুদ্ধ বোস এবং সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চ সেই আবেদনেই মান্যতা দেয়।

এই রায়ে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে অশীতিপর ভারভারা রাওয়ের শারীরিক পরিস্থিতিকে। পাশাপাশি তাঁর আড়াই বছরের জেলজীবনকেও বিশেষ গুরুত্ব দেয় শীর্ষ আদালত। ডিভিশন বেঞ্চ জানায়, এখনও পর্যন্ত ট্রায়াল শুরু হয়নি ভারাভারা রাওয়ের। চার্জশিট পেশ করা হলেও তাঁর বিরুদ্ধে কোনও অপরাধ প্রমাণিত হয়নি।

এদিকে তিন মাসের মধ্যে ভারভারা রাও যেন আদালতের কাছে আত্মসমর্পণ করেন। এমন শর্তও জামিনের সঙ্গে জুড়েছিল বম্বে হাইকোর্ট। আজ সেসবও বাতিল করে সুপ্রিম রায়। জামিন পেলেও এখনই গ্রেটার মুম্বই ছেড়ে অন্য কোথাও যেতে পারবেন না ভারভারা রাও। NIA- এর অনুমতি ব্যতীত মুম্বইয়ের বাইরে পা রাখতে পারবেন না। নিজের পছন্দমতো কোনও জায়গা থেকে চিকিৎসা করাতে পারবেন না। ভীমা কোরেগাঁও মামলার কোনও সাক্ষীর সঙ্গে দেখা করতে পারবেন না। সাক্ষীদের কোনওভাবে প্রভাবিত করতে পারবেন না। এই জামিনের অপব্যবহার করতে পারবেন না বৃদ্ধ কবি।