তাপপ্রবাহে বিহারে মৃত ৭০, ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা নীতীশ সরকারের
গরমে পুড়ছে দিল্লি। (Photo Credits: IANS)

‌পাটনা, ১৬ জুন, ২০১৯: চরম পর্যায়ে পৌঁছেছে বিহারের তাপ মাত্রা। তাপ প্রবাহের (Heat Wave) দাপটে একদিনেই ৭০ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। সবচেয়ে খারাপ অবস্থা ঔরঙ্গাবাদ, গয়া এবং নওদা জেলার। পাটনার অবস্থাও অত্যন্ত ভয়াবহ। তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৯ ডিগ্রি বেশি। লু—এর দাপটে শুধুমাত্র গয়াতেই মৃত্যু হয়েছে ১৩ জনের। পরিস্থিতি মোকাবিলায় গয়ার বাসিন্দাদের গরমে রোদে না বেরোনোর পরামর্শ দিয়েছেন জেলা শাসক অভিষেক সিং। আবহাওয়া দপ্তরের কাছ থেকে পাওয়া খবর অনুযায়ী গয়ার তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রন করেছে। ভাগলপুরের তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, তুলনামূলক ভাবে পূর্ণিয়ার তাপমাত্রা কম, ৩৫ ডিগ্রি সেলসিয়াস।

তাপপ্রবাহের জেরে বিহারের (Biher) নওদা জেলায় প্রায় ১২ জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন একাধিক মানুষ। পরিস্থিতি মোকাবিলায় জরুরি বৈঠকে বসেছেন জেলা শাসক কুশল কুমার। অন্যদিকে ঔরঙ্গাবাদের অবস্থা সবচেয়ে সংকট জনক। গত ২ দিনে ২৫ জনের মৃত্যু হয়েছে সেখানে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা। আরও পড়ুন,জঙ্গি হামলার আশঙ্কায় উপত্যকায় জারি হল হাই অ্যালার্ট

মৃতদের পরিবার পিছু চার লাখ টাকা করে আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। গরম মোকাবিলায় জেলা শাসকদের পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। গরমের কারণে স্কুল কলেজের ছুটির মেয়াদ বাড়িয়ে ১৯ জুন করা হয়েছে। বেসরকারি স্কুল গুলিও গরমের ছুটি বাড়িয়ে দেওয়ার অনুরোধ করা হয়েছে।