Bengaluru: বেঙ্গালুরু বিমানবন্দরে ২০জন বিদেশী যাত্রী কোভিড পজেটিভ, জারি কঠোর সতর্কতা
Airport (Photo Credits: Wikimedia Commons)

বেঙ্গালুরু, ২৯ ডিসেম্বর: বেঙ্গালুরুর আন্তর্জাতিক বিমানবন্দরে চাঞ্চল্যকর ঘটনা। বিমানবন্দরে আসা ২০ জন বিদেশী যাত্রীর দেহে মিলল করোনা ভাইরাস। কোভিড রিপোর্ট পজেটিভ আসা ওই ২০ জন যাত্রীর মধ্যে সাতজন ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে এসেছিলেন, পাঁচজন এসেছিলেন লন্ডন এবং ফ্র্যাঙ্কফুর্ট থেকে, এবং দু জবন এসেছিলেন সংযুক্ত আরব আমিরশাহি ও কুয়েত থেকে। আরেকজন করোনা পজেটিভ যাত্রী কোন দেশ থেকে এসেছেন তা জানা যায়নি। কোভিড পজেটিভ আসা যাত্রীদের নমুনা এবার জেনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে। আক্রান্তদের প্রত্যেককে আইসোলেশনে পাঠানো হয়েছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে করোনাভাইরাসে (Covid-19) আক্রান্ত হলেন ৯ হাজার ১৯৫ জন। দেশে বর্তমানে ৭৭ হাজার ২ জনের চিকিৎসা চলছে। মোট করোনা আক্রান্তের মধ্যে ৭৮১ জন ওমিক্রন (Omicron) প্রজাতিতে আক্রান্ত বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। আরও পড়ুন: পিওন, ড্রাইভার, ওয়াচম্যানের কাজে আবেদন স্নাতক, ইঞ্জিনিয়র, এমবিএ, আইন পাস যুবকদের

গোটা দেশ জুড়ে হু হু করে বাড়ছে করোনা (COVID 19) সংক্রমণের মাত্রা। যার মধ্যে মহারাষ্ট্র এবং দিল্লিতে ওমিক্রন (Omicron) সংক্রমণের হার উর্দ্ধমুখী। মহামারীর দ্বিতীয় ঢেউয়ের সময় দিল্লি (Delhi) যেভাবে মৃত্যুপুরীর তকমা পায়, তা যাতে এবার না হয়, তার জন্য তৎপর কেজরিওয়াল সরকার। দিল্লিতে করোনা (Corona) গ্রাফ উর্দ্ধমুকী হওয়ায় এবার রাজধানী শহরকে বেঁধে দেওয়া হল নিয়মের কড়াকড়িতে। দিল্লি জুড়ে বেসরকারি অফিসগুলিকে চলতে হবে ৫০ শতাংশ কর্মীর হাজিরায়। রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত দিল্লিতে জারি রাত্রিকালীন কারফিউ। ওই সময় জরুরি ভিত্তি ছাড়া কেউ ঘরের বাইরে বের হতে পারবেন না বলে জানানো হয়েছে।

রিপোর্টে প্রকাশ, দিল্লিতে বেসরকারি অফিসগুলিকে যেমন ৫০ শতাংশ কর্মী নিয়ে চলতে হবে, তেমনি জরুরি পরিষেবায় নিয়োজিত অফিসগুলি খোলা থাকবে সব সময়। যার মধ্যে রয়েছে হাসপাতাল, ব্যাঙ্ক, সংবাদমাধ্যমের অফিস, বিমা কোম্পানি এবং টেলিকম সার্ভিস।বিয়ে বাড়িতে হাজির হতে পারবেন ২০ জন। বাড়িতে না হলে আদালতে হতে হবে বিয়ের যাবতীয় কর্মকাণ্ড। শ্মশানযাত্রার ক্ষেত্রেও ২০ জনের বেশি হাজির হতে পারবেন না বলে জানানো হয়।

দিল্লি জুড়ে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দোকান, শপিং মল খোলা থাকবে। তবে সেগুলি খোলা থাকবে নির্দিষ্ট নিয়ম মেনে। তবে অনলাইন ডেলিভারিতে ছাড় থাকছে বলে জানানো হয়েছে। সিনেমা হল, মালটিপ্লেক্স, জিম সব বন্ধ থাকবে। স্কুল, কলেজও খুলবে না বলে জানানো হয়েছে। রাত দশটার মধ্যে বন্ধ করে দিতে হবে রেস্তোরাঁ এবং পানশালা। মেট্রো চলবে তবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে।

অন্যদিকে, হিমাচল প্রদেশের (Himachal Pradesh) একটি স্কুলে কোভিড ১৯-এ আক্রান্ত ১৩ পড়ুয়া। হিমাচল প্রদেশের বিলাসপুরের একটি স্কুলে ওই ১৩ জন পড়ুয়া কোভিডে (COVID 19) আক্রান্ত বলে জানান সে রাজ্যের মেডিকেল অফিসার। বেশিরভাগ যাত্রীর রিপোর্ট পজেটিভ আসায় বিমানবন্দরে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।