Gwalior: পিওন, ড্রাইভার, ওয়াচম্যানের কাজে আবেদন স্নাতক, ইঞ্জিনিয়র, এমবিএ, আইন পাস যুবকদের
11,000 Applicants For 15 Jobs (Photo: Twitter)

ভোপাল, ২৯ ডিসেম্বর: পিওন (Peon), ড্রাইভার (Driver) এবং ওয়াচম্যানের (Watchmen) কাজে ১৫টি শূন্যপদ রয়েছে, এই পদগুলিতে চাকরি পেতে আবেদন করলেন প্রায় ১১ হাজার চাকরি প্রার্থী। ঘটনাটি মধ্যপ্রদেশের (Madhya Pradesh) গোয়ালিয়রের (Gwalior)। শনি ও রবিবার এই বিপুল সংখ্যক যুবক চাকরির আবেদন জমা দিতে শহরে ভিড় করেন। তবে, চাকরি প্রার্থীরা শুধুই মধ্যপ্রদেশ থেকেই আসেননি। এসেছিলেন প্রতিবেশী উত্তরপ্রদেশ থেকেও।

পিওন, ড্রাইভার ও ওয়াচম্যান পদে চাকরির জন্য নূন্যতম যোগ্যতা মাধ্যমিক পাস। তবে, আবেদনকারীদের মধ্যে রয়েছেন স্নাতক, স্নাতকোত্তর, ইঞ্জিনিয়র, এমবিএ পাস করা যুবকরাও। এমনকি আইন পাস করা, বিচারক পদে নিয়োগ হওয়ার অপেক্ষায় থাকা যুবকরাও চাকরির জন্য আবেদন করেছেন। আরও পড়ুন: Andhra Pradesh: ১ কোটি ভোট দিলে ৭০ টাকায় মদ, বললেন বিজেপি নেতা

অজয় বাঘেল নামে এক চাকরি প্রার্থী বলেন, "আমি বিজ্ঞানে স্নাতক। আমি পিওনের জন্য আবেদন করেছি। যাঁরা পিএইচডি করেছেন, তারা লাইনে আছেন।" আইনে স্নাতক জিতেন্দ্র মৌর্য বলেন, "আমি ড্রাইভার পদের জন্য আবেদন করেছি। আমি বিচারকের পরীক্ষার জন্যও প্রস্তুতি নিচ্ছি। আমি মাধব কলেজ থেকে এসেছি। পরিস্থিতি এমন যে মাঝে মাঝে বই কেনার টাকা থাকে না। তাই, ভাবলাম একটা কাজ যদি পেয়ে যায়।" আলতাফের মতো কয়েকজন অন্য রাজ্য থেকে এসেছেন। আলতাফ বলেন, "আমি স্নাতক, পিওনের চাকরির জন্য উত্তরপ্রদেশ থেকে এসেছি।"

উচ্চ শিক্ষিত হয়েও পিওন, ড্রাইভার ও ওয়াচম্যানের পদে বহু যুবকের আবেদনের ঘটনায় প্রশ্ন উঠেছে রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের (Shivraj Singh Chouhan) সাম্প্রতিক দাবি ঘিরে। কয়েক দিন আগেই তিনি একটি অনুষ্ঠানে বলেছিলেন, "আমরা বছরে এক লাখ নিয়োগ করব। আমরা ব্যাকলগ পদ পূরণে কোনো কসরত রাখব না। সবাই সরকারি চাকরিতে চাকরি চায়, কিন্তু আমি আপনাদের বলতে চাই যে প্রত্যেকেই এবং প্রতিটি ছাত্র সরকারি চাকরি পেতে পারে না।"

এই মুহূর্তে মধ্যপ্রদেশে নথিভুক্ত বেকারের সংখ্যা অন্তত ৩২ লাখ ৫৭ হাজার ১৩৬ জন। স্কুল শিক্ষা দফতরে শূন্যপদের সংখ্যা প্রায় ৩০ হাজার ৬০০ জন, স্বরাষ্ট্র দফতরে ৯,৩৩৮ জন, স্বাস্থ্য দফতরে ৮,৫৯২ জন, রাজস্ব দফতরে ৯,৫৩০ জন, এছাড়া রাজ্য সরকারের বিভিন্ন দফতরে ১ লাখের বেশি শূন্যপদ রয়েছে।