Soumitra Chatterjee Health Update: কোভিড এনসেফালোপ্যাথির গেরোয় সংকটে সৌমিত্র চ্যাটার্জি, রাখা হতে পারে ভেন্টিলেশনে
সৌমিত্র চ্যাটার্জি (Photo Credits: Facebook)

কলকাতা, ২৬ অক্টোবর: দিন যত এগোচ্ছে ততই মনখারাপের পালা দীর্ঘ হচ্ছে। ফের সংকটজনক অবস্থায় অভিনেতা সৌমিত্র চ্যাটার্জি (Soumitra Chatterjee)। প্রায় সপ্তাহ দুয়েক হয়ে গেল করোনা আক্রান্ত অবস্থায় বেলভিউ হাসপাতালে ভর্তি হয়েছেন প্রবীণ অভিনেতা। প্রথমে করোনামুক্ত হওয়ার পর বেশ চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন। শরীরের সমস্ত রকমের প্যারামিটারগুলি ঠিকঠাক কাজ করছিল। আচমকাই তাঁর মস্তিষ্কে স্নায়ুঘটিত সমস্যা শুরু হয়। ক্রমশ আচ্ছন্ন হয়ে যাচ্ছিলেন অভিনেতা। ফের স্টেরয়েড চালু হলেও পরিস্থিতির তেমন কোনও উন্নতি হয়নি। আগে তাঁকে অক্সিজেন দেওয়ার দরকার পড়ছিল না। তবে এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে চিকিৎসকরা সৌমিত্রকে ভেন্টিলেশনে রাখার চিন্তাভাবনা করছেন। দেশবিদেশের বিশেষজ্ঞ ডাক্তারদের সঙ্গে ক্রমশ পরামর্শ চলছে।

যেভাবেই হোক অশীতিপর অভিনেতাকে সুস্থ করতে বদ্ধপরিকর বেলভিউর চিকিৎসকরা। তবে কীকারণে তাঁর প্লেটলেট হঠাৎ করে নামতে শুরু করেছে তাই বোঝার চেষ্টা চলছে। অভিনেতার চিকিত্‍সায় বড়সড় পরিবর্তন আনার পক্ষপাতী চিকিত্‍সকরা। কোভিড রিলেটেড এনসেফালোপ্যাথির কারণে তিনি রবিবারও আচ্ছন্ন অবস্থায় রয়েছেন। তিনি জানিয়েছেন, বিভিন্ন টেস্টের রিপোর্ট হাতে এসেছে। সেই রিপোর্টে স্পষ্ট তাঁর কোভিড এনসেফালোপ্যাথি ক্রমশ বাড়ছে। ইমিউনোগ্লোবিন ও সটেরয়েড দিয়ে পরিস্থিতি সামাল দেওয়া হলেও কাজের কাজ কিছু হয়নি বলে জানা গিয়েছে। ফুসফুস ও রক্তচাপ এখনও ঠিকঠাক কাজ করলেও কোমর্বিডিটি দুশ্চিন্তা বাড়াচ্ছে। আরও পড়ুন-Soumitra Chatterjee Not Well: শারীরিক অবস্থার অবনতি সৌমিত্র চট্টোপাধ্যায়ের, চিকিত্‍সায় সাড়া দিচ্ছেন না অভিনেতা

রবিবার সন্ধ্যায় বেলভিউর মেডিক্যাল বোর্ডের প্রধান ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ অরিন্দম কর জানান, করোনার সম্প্রসারিত প্রভাব বাদ দিলে এনসেফালোপ্যাথির অন্য কোনও কারণ খুঁজে পাওয়া যাচ্ছে না। সংক্রমণ কিংবা গঠনগত কোনও বিচ্যুতি এমআরআই-তে ধরা পড়েনি। দেশ-বিদেশের বিশেষজ্ঞ ও বিভিন্ন বিজ্ঞানপত্রিকা থেকে জানা যাচ্ছে, কোভিড রিলেটেড এনসেফালোপ্যাথির জেরে এমন অবস্থা এক থেকে তিন মাস পর্যন্ত থাকতে পারে। তাই প্রথাগত চিকিৎসার পাশাপাশি অপেক্ষা করা ছাড়া এই মুহূর্তে অন্য কোনও উপায় নেই। অভিনেতার পরিবারকেও বিষয়টি জানানো হয়েছে। ভয় ধরাচ্ছে কোভিড এনসেফালোপ্যাথির কারণে অভিনেতার চেতনার মাত্রা ক্রমশ নামছে, এই বিষয়টি চিন্তার।