Soumitra Chattarjee Passes Away: অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণে টুইটে শোকজ্ঞাপন নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, রাহুল গান্ধী, নবীন পট্টনায়েক সহ অন্যান্য রাজনৈতিকবৃন্দের
সৌমিত্র চট্টোপাধ্যায়

আজ বেলা ১২টা ১৫ মিনিট নাগাদ বেলভিউ হাসপাতালে প্রয়াত হলেন বর্ষীয়াণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (Actor Soumitra Chatterjee)। টলিউডের নক্ষত্রপতনে শোকস্তব্ধ গোটা দেশ। অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Actor Soumitra Chatterjee) প্রয়াণে শোকপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। প্রধামন্ত্রী নরেন্দ্র মোদি, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি নেতা জেপি নাড্ডা টুইটে শোকবার্তা জানান।

আজ প্রধামন্ত্রী নরেন্দ্র মোদি অভিনেতা সৌমিত্র চ্যাটার্জির প্রয়াণে টুইট করে জানান,"শ্রী সৌমিত্র চট্টোপাধায়ের প্রয়াণ চলচ্চিত্র জগত, পশ্চিমবঙ্গ সহ ভারতের সাংস্কৃতিক পরিমন্ডলে এক অপূরণীয় ক্ষতি। তাঁর কাজের মধ্যে বাঙালির চেতনা, ভাবাবেগ ও নৈতিকতার প্রতিফলন পাওয়া যায়। তাঁর প্রয়াণে আমি শোকাহত। শ্রী চট্টোপাধ্যায়ের পরিবার ও অনুরাগীদের সমবেদনা জানাই। ওঁ শান্তি।" আরও পড়ুন, রবীন্দ্র সদনে শায়িত রয়েছে প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের মরদেহ, কেওড়াতলা শ্মশানে হবে শেষকৃত্য

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, টুইট করে জানান, "সৌমিত্র চট্যোপাধ্যায় তাঁর অসাধারণ অভিনয়ের জন্য দাদাসাহেব ফালকে পুরস্কার, পদ্ম ভূষণ ও লিজিয়্যঁ দ্য অনারের মত জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। তাঁর পরিবার পরিজন, চলচ্চিত্র জগতের ব্যক্তিত্ব এবং দেশ-বিদেশের লক্ষ লক্ষ অনুরাগীকে সমবেদনা জানাই।"

"সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণে ভারতীয় চলচ্চিত্র এক কিংবদন্তীকে হারালো। সত্যজিৎ রায়ের অনবদ্য সৃষ্টিগুলি, ‘অপু’ ট্রিলজি সহ অন্যান্য সিনেমায় তাঁর অভিনয়ের জন্য তিনি বিশেষভাবে স্মরণীয় হয়ে থাকবেন। অভিনয় জগতে তিনি বিপুল অবদান রেখে গেছেন।"

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লেখেন,"বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা টুইট করেছেন,''জনপ্রিয় বাঙালি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণে শোকাস্তব্ধ। ওঁর দীর্ঘ কেরিয়ারে অভিনয়ের জন্য প্রচুর সম্মান পেয়েছেন। নতুন প্রজন্মকেও অনুপ্রেরণা দিতে থাকবে তাঁর কাজ। পরিবার ও অগণিত ভক্তদের জানাই সমবেদনা। ওঁ শান্তি। ''

বাংলার অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা, সত্যজিৎ রায়ের মাস্টারপিসগুলির সমার্থক। টুইট ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের।

অসামান্য অভিনেতা। তাঁর প্রয়াণে আমি শোকাহত। টুইট করেছেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী।

বড় পর্দায় ফেলুদাকে অমর করে রেখেছেন। লিখেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র,"উদয়ন পণ্ডিত অপরাজেয়। ৮৫ তে এসে ৪০ দিনের লড়াই থামেনি। তিনি অপরাজিত। তিনি বেঁচে আছেন, থাকবেন, তাঁর অমর সৃষ্টিতে, স্মৃতিতে, অসংখ্য মানুষের অন্তরের অন্তঃস্থলে।"

সাড়ে ৫টার পর কেওড়াতলা মহাশশ্মানে পৌঁছেছে তাঁর মরদেহ। সেখানেই তাঁর শেষকৃত্য হবে। পুর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।