KIFF Opening Ceremony: ৮ জানুয়ারি ভার্চুয়ালি ২৬তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন; উদ্বোধনী ছবি 'অপুর সংসার'
কলকাতা চলচ্চিত্র উৎসব (Photo Credits: Facebook)

কলকাতা, ৩ জানুয়ারি: করোনার প্রভাবে এবারে বাতিল হয়েছে কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের (KIFF) একাধিক অনুষ্ঠান। যার ফলে উদ্বোধনী অনুষ্ঠানও হতে চলেছে জাঁকজমকহীন। অন্যবারের মতো থাকছে না বলি, টলি তারকার মেলা। আগামী ৮ জানুয়ারি নবান্ন সভাঘর থেকে ২৬তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান করা হবে না। অনুষ্ঠান সম্প্রচারিত হবে ভার্চুয়ালি। কোনও বিশেষ অতিথিও আসছেন না। শুধু সত্যজিৎ স্মারক বক্তৃতায় থাকবেন অনুভব সিনহা। বিষয়, সোশ্যাল রেসপন্সিবিলিটি ইন মেইনস্ট্রিম ইন্ডিয়ান সিনেমা। শিশিরমঞ্চ, নন্দন, রবীন্দ্রসদন সহ মাত্র ৬টি প্রেক্ষাগৃহে দেখানো হবে চলচ্চিত্র উৎসবের সিনেমাগুলি। করোনার কারণেই হলের সংখ্যা কমানো হয়েছে। মাত্র ৫০ শতাংশ দর্শক নিয়েই দেখানো হবে ছবিগুলি। আরও পড়ুন, Covishield ও Covaxin ব্যবহারে অনুমোদন দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া

এবার চলচ্চিত্র উৎসবের থিম কান্ট্রি ইতালি। চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ছবি 'অপুর সংসার'। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সেরা ছবিকে রয়্যাল বেঙ্গল গোল্ডেন ট্রফি-র পাশাপাশি ৫১ লক্ষ টাকার পুরস্কারও দেওয়া হবে।

২০২০- টলিউড ও বলিউডের প্রখ্যাত অভিনেতাদের হারিয়েছি। তাঁদের শ্রদ্ধার্ঘ্য জানিয়ে সৌমিত্র চট্টোপাধ্যায়ের ৯টি ছবি ও অন্যান্য প্রয়াত অভিনেতাদের ১টি করে ছবি দেখানো হবে।

শনিবার শিশির মঞ্চে সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, অভিনেত্রী পাওলি দাম, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, পরিচালক তথা উৎসব সভাপতি রাজ চক্রবর্তী এবং নন্দনের সিইও মিত্র চট্টোপাধ্যায় প্রমুখ।