Republic Day 2022: সাধারণতন্ত্র দিবসে রইল বলিউডের ৭ দেশাত্মবোধক সংলাপ, যা দেশপ্রেম জাগায়
Republic Day 2022 (Photo Credit: File Image)

গর্বের সঙ্গে উড়ছে জাতীয় পতাকা। এই দৃশ্য দর্শনের থেকে ভারতীয়দের কাছে আর গর্বের কিছু নেই। ২৬ জানুয়ারি দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বহু সংগ্রাম ও রক্তের বিনিময়ে এই সাধারণতন্ত্র দিবস। দেশের জন্য জীবন উৎসর্গ করেছেন কত সেনা। দেশের  স্বাধীনতার  জন্য  সেইসব বিপ্লবী নেতারা যে আত্মতযাগ করেছেন তা আমরা কোনওদিন ভুলব না। এমনকী আজ ৭৩-তম সাধারণতন্ত্র দিবসেও সেই আত্মত্যাগ দেশপ্রেম অমলিন। সেই ভাবাসে গল্পের মাধ্যমে বার বার জনমানসে উপস্থাপন করেছে বলিউড। তৈরি হয়েছে দেশাত্মবোধক বহু সিনেমা। যা দর্শকদের মধ্যে সুপ্ত দেশপ্রেমকে পুনরায় জাগিয়ে আবেগতাড়িত করেছ। যেমন “উরি দ্য সার্জিক্যাল স্ট্রাইক”, “লক্ষ্য”, “বর্ডার”, “রাজি”। আরও পড়ুন- Is It Dry Day on Republic Day 2022 in India?: সাধারণতন্ত্র দিবসে দেশের কোথাও মদ বিক্রি হবে না, কেন জানেন?

আজকের দিনে বেশকিছু জনপ্রিয় সংলাপকে আমরা মনে করতে পারি, যা দেশপ্রেমকে বাড়িয়ে দেয়, উদ্বুদ্ধ করে।

  • উরি- “এ হিন্দুস্থান আব চুপ নেহি ব্যায়ঠে গা, এ ন্যায়া হিন্দুস্থান হ্যায়। এ ঘর মে ঘুসেগা ভি অর মারেগা ভি।”
  • চক দে ইন্ডিয়া- “ মুঝে স্টেটকা নাম না শুনাই দেতে হ্যায় না দিখাই দেতে হ্যায়। সির্ফ এক মুল্ক কা নাম শুনাই দেতে হ্যায়, ইন্ডিয়া।”
  • নমস্তে লন্ডন- “অ্যায়সি সভ্যতা জিসমে এক ক্যাথলিক আউরত প্রধানমন্ত্রীকি কুর্সি”, এক শিখকে লিয়ে ছোড় দেতে হ্যায়। অর এক শিখ প্রধানমন্ত্রী পদ কি শপথ এক মুসলিন রাষ্ট্রপতি সে লেতে হ্যায, উস দেশকি ভাগ দৌড় সম্ভহালনেকে লিয়ে  জিসমে ৮০ পার্সেন্ট হিন্দু হ্যায়।”
  • জয় হো- “ চাহে হামে এক ওয়াক্ত কি রোটি না মিলে , বাদান পর কাপড়ে না হো,  সর পর ছাত না হো, লেকিন যব দেশ কি আন  কি বাত আতি হ্যায়, তব হাম আপনি দানকি বাজি লাগা দেতে হ্যায়।”
  • রাজি- “ওয়াতান কে আগে কুছ নেহি, কুছভি নেহি।”
  • বর্ডার- “শায়াদ তুম নেহি জানতে, এ ধরতি শের ভি প্যায়দা করতি হ্যায়।”
  • গদর- “হামারা হিন্দুস্থান জিন্দাবাদ থা, জিন্দাবাদ হ্যায়, অর জিন্দাবাদ ব়্যাহেগা।”