Sulochana Latkar Dies: প্রয়াত বর্ষীয়ান ভারতীয় অভিনেত্রী ও পদ্মশ্রী পুরস্কারজয়ী সুলোচনা লাটকর
Photo Credits: Wikimedia Commons

মুম্বই: রবিবার প্রয়াত (died) হলেন মারাঠি ও হিন্দি সিনেমার বর্ষীয়ান অভিনেত্রী ও পদ্মশ্রী পুরস্কারজয়ী সুলোচনা লাটকর (Veteran Indian Actress Padma Shri Sulochana Latkar)। প্রবীণ এই অভিনেত্রী সিনেমা জগতে সুলোচনা দিদি হিসেবেই পরিচিত ছিল। হিন্দি এবং মারাঠি সিনেমায় অসামান্য অথচ স্বাভাবিক অভিনয় দিয়ে লক্ষ লক্ষ ভক্তের হৃদয় জয় করা এই অভিনেত্রীর মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৪ বছর। মহারাষ্ট্রের রাজধানী মুম্বইয়ের শুশ্রুষা হাসপাতালে ভর্তি থাকাকালীন মৃত্যু হয় তাঁর।

১৯২৮ সালের ৩০ জুলাই মহারাষ্ট্রের বেলগাঁওয়ের চিকোডি তালুকের খাদাকলরাত গ্রামে জন্মেছিলেন তিনি। ১৯৪৩ সালে একটি মারাঠি সিনেমায় অভিনয় দিয়ে আত্মপ্রকাশ করেন। এরপর থেকে মোট ৫০টি মারাঠি এবং ২৫০টি হিন্দি সিনেমায় অভিনয় করেছেন এই পরিচিত অভিনেত্রী। অভিনয়ে নিজের অবদানের জন্য পদ্মশ্রী পুরস্কারের পাশাপাশি মহারাষ্ট্র ভূষণ পুরস্কারও পান তিনি।

হিন্দি সিনেমায় পৃথ্বীরাজ কাপুর, নাজির হুসেন, অশোক কুমার-সহ একাধিক নায়কের বিপরীতে নায়িকা হিসেবে অভিনয় করেছেন। নায়িকা হিসেবে ৩০ থেকে ৪০টি সিনেমা অভিনয় করতে দেখা গেছে তাঁকে। ১৯৫৯ সালে দিল কো দেখো সিনেমা প্রথম মায়ের ভূমিকায় অভিনয় করেন তারপর থেকে বহু নামীদামি নায়কের মা কিংবা দিদিমার ভূমিকায় অভিনয় করতে দেখা গেছে সুলোচনা দেবীকে। রবিবার বর্ষীয়ান এই অভিনেত্রীর মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই বলিউডের অনেক অভিনেতা-অভিনেত্রীই শোকজ্ঞাপন করেছেন।