Panipat: পানিপথ ছবি নিয়ে তীব্র বিতর্ক, বিকৃত হয়েছে ইতিহাস বলে দাবি উঠল রাজস্থানে
পানিপথ (Photo Credits: Instagram)

বিতর্কের মুখে পদ্মাবত-এর পর এবার 'পানিপথ' (Panipat)। পরিচালক আশুতোষ গোয়াড়িকরের (Ashutosh Gowariker) পরিচালনায় 'পানিপথ' ছবি নিয়ে (Rajasthan) রাজস্থানে শুরু হল বিতর্ক। এর কারণ হিসেবে জানানো হয়েছে, পরিচালক আশুতোষ গোয়াড়িকরের সিনেমায় যেভাবে মহারাজা সূরজমলের (Maharaja Surajmal) চরিত্রকে তুলে ধরা হয়েছে, তা অপমানজনক। মহারাজা সূরজমল কখনওই ভারতে আফগানদের অনুপ্রবেশ ঠেকানোর জন্য মারাঠা যোদ্ধা সদাশিব রাওয়ের কাছে আগ্রা ফোর্ট দাবি করেননি। সিনেমায় যেভাবে আগ্রা ফোর্ট না দেওয়ার জন্য় সদাশিব রাওকে সাহায্য করবেন না বলে সূরজমল স্পষ্ট জানান, তা বাস্তবে কখনওই হয়নি বলেও দাবি করা হয়।

টি এস সেজওয়াকারের একটি বইয়ের ওপর ভিত্তি করে পরিচালক এই ছবিটি তৈরী করেন। রাজস্থানের পর্যটন মন্ত্রী বিশবেন্দ্র সিং বলেন, সম্প্রতি পানিপথ-এ যেভাবে তাঁর পূর্ব পূরুষ রাজা সূরজমলজি-র চরিত্রকে তুলে ধরা হয়েছে, তা দেখে অবাক হয়ে গিয়েছেন। ফলে ফেসবুক, টুইটারে এবিষয়টি নিয়ে জোর চর্চা শুরু হয়েছে বলে জানান রাজস্থানের কংগ্রেস নেতা বিশবেন্দ্র সিং। তবে ওই সিনেমাটি না দেখা পর্যন্ত এ বিষয়ে তিনি কোনও মন্তব্য করবেন না বলে স্পষ্ট জানান পর্যটন মন্ত্রী। আরও পড়ুন, ২৮ দিন পর হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা মঙ্গেশকর

তবে পানিপথ-এ রাজস্থানের রাজা সূরজমলকে যেভাবে দেখানো হয়েছে, তার বিরুদ্ধে টুইটারে ক্ষোভ উগরে দিচ্ছেন নেটিজেনদের একাংশ। সম্প্রতি মুক্তি পায় পানিপথ ছবিটি। এই সিনেমায় মারাঠা বীর সদাশিব রাওয়ের ভূমিকায় অভিনয় করেন (Arjun Kapoor) অর্জুন কাপুর। সদাশিব রাওয়ের স্ত্রীর ভূমিকায় দেখা যায় কৃতি শ্যাননকে। অন্যদিকে আহমেদ শাহ আবদালির ভূমিকায় অভিনয় করেন (Sanjay Dutt) সঞ্জয় দত্ত।