IFFI: 'ইন্ডিয়ান ফিল্ম পার্সোনালিটি অফ দ্য ইয়ার' সম্মান পাচ্ছেন অভিনেতা বিশ্বজিত্‍ চট্টোপাধ্যায়
অভিনেতা বিশ্বজিত্‍ চট্টোপাধ্যায়

পানাজি, ১৭ জানুয়ারি: অভিনেতা বিশ্বজিত্‍ চট্টোপাধ্যায়কে (Biswajit Chatterjee) গোয়ায় আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সবের মঞ্চ থেকে সম্মানিত করার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর (Prakash Javadekar)। শনিবার গোয়ায় সূচনা হয়েছে আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সবের। উত্‍সবের উদ্বোধন করতে গিয়ে জাভড়েকর জানান, ভারতীয় সিনেমায় তাঁর অবদানকে শ্রদ্ধা জানাতে প্রবীণ অভিনেতা, প্রযোজক ও পরিচালক বিশ্বজিত্‍ চট্টোপাধ্যায়কে ২০২১ সালের 'ইন্ডিয়ান ফিল্ম পার্সোনালিটি অফ দ্য ইয়ার' (Indian Personality of the Year) সম্মান দেওয়া হবে। চলতি বছরের মার্চ মাসে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসরে এই সম্মান দেওয়া হবে।

১৯৩৬ সালে জন্ম বিশ্বজিতের। ১৯৫০-র দশকে তিনি অভিনয় জীবন শুরু করেন। ১৯৬২ সালে মুক্তি পাওয়া সেই সময়ের বিখ্যাত ছবি 'বিস সাল বাদ'-এ কুমার বিজয় সিংহের চরিত্রে তাঁর অভিনয় মন ছুঁয়েছিল দর্শকদের। এরপর, এক-এক করে মুক্তি পায় 'কোরহা', 'এপ্রিল ফুল', 'মেরে সনম', 'নাইট অন লন্ডন', 'দো কালিয়াঁ' ও 'কিসমত'। অনেক বাংলা ছবিতেও অভিনয় করেছেন তিনি। তাঁর অভিনীত 'চৌরঙ্গী', 'গড় নসিমপুর', 'শ্রীমান পৃথ্বীরাজ', 'জয়বাবা তারকনাথ' ও 'অমর গীতি' উল্লেখযোগ্য। আরও পড়ুন: Yash Dasgupta: কীসের ইঙ্গিত দিচ্ছেন? যশের ছবির ক্যাপশন নিয়ে জল্পনা তুঙ্গে

২০১৪-র লোকসভা নির্বাচনে দিল্লির একটি কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে প্রার্থী হয়েছিলেন বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। ২০১৯ লোকসভা নির্বাচনের আগে তিনি যোগ দেন বিজেপিতে।