Daler Mehndi: ১৯ বছর আগের মানব পাচার মামলায় সাজা বহাল, জেলে গেলেন দালের মেহেন্দি
Daler Mehndi (Photo: IANS)

চণ্ডীগড়, ১৪ জুলাই: ২০০৩ সালের মানব পাচার মামলায় (Human Trafficking Case) ২ বছরের কারাবাসের সাজা হল সংগীত শিল্পী দালের মেহেন্দির (Daler Mehndi)। বৃহস্পতিবার পঞ্জাবের পাতিয়ালার একটি আদালত তাঁকে সাজা শুনিয়েছে। ২০১৮ সালের মার্চ মাসে দালের ও তাঁর ভাই ওই মামলায় নিম্ন আদালতে দোষী সাব্যস্ত হন এবং পরে জামিনে মুক্তি পান। বৃহস্পতিবার জেলা আদালতে জামিনের আবেদন খারিজ হয়ে যাওয়াতে গায়ককে হেফাজতে নেওয়া হয়েছে। অন্যদিকে, দোষী সাব্যস্ত হলেও ২০১৭ সালে মৃত্যু হয় দালেরের ভাই শমসের সিংয়ের।

বিদেশে নিয়ে যাওয়ার প্রলোভন দেখিয়ে কয়েকজনের কাছ থেকে ১ কোটি টাকা নেওয়ার অভিযোগে দালের মেহেন্দি, তাঁর ভাই শমসের সিং ও অন্য ২ জনের বিরুদ্ধে মামলা রুজু করে পুলিশ। অভিযোগকারী, বখশিশ সিং অভিযোগ করেছিলেন যে দালের ও অন্যরা সংগীত দলের অংশ হিসাবে তাঁকে কানাডা নিয়ে যাওয়া এবং সেখানে এক জায়গায় ছেড়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। যাতে তিনি সেখানে বসতি স্থাপন করতে পারেন। যদিও সেই কথা দালের রাখেননি, টাকাও ফেরৎ দেননি। দালের মেহেন্দি পরবর্তীকালে গ্রেফতার হলেও কয়েকদিন পর জামিনে মুক্তি পান। আরও পড়ুন: Good Luck Jerry TRAILER: 'ড্রাগ ডিলার' জেরি, শ্রীদেবী-কন্যা জাহ্নবীর নয়া অবতারে মুগ্ধ দর্শক

পুলিশ আধিকারিকরা তদন্তের পরে বলেছিলেন যে গায়ক এবং অন্যান্য পারফর্মাররা একটি সুসংগঠিত র‌্যাকেটে নেমেছিলেন, যাতে পঞ্জাবের যুবকদের বেআইনিভাবে পশ্চিমা দেশে নিয়ে যাওয়া যায়। প্রতিটি ক্ষেত্রে যুবকদের ২০ লাখ টাকা পর্যন্ত চার্জ করা হয়েছিল। যদিও পুলিশ পরে আদালতে দুটি পিটিশন পেশ করে বলেছিল যে দালের মেহেন্দিকে এই মামলায় প্রয়োজন ছিল না, কারণ অভিবাসন জালিয়াতির সঙ্গে তাঁর কোনও সম্পর্ক নেই। পুলিশের ভোল বদলের পরে অভিযোগকারী আবারও আদালতে যান। তিনি বলেন, দুই ভাইই তাঁকে প্রতারণা করেছেন। দীর্ঘ কয়েক বছর মামলার শুনানির পর ২০১৮ সালে নিম্ন আদালতে দোষী সাব্যস্ত হন দালের মেহেন্দি, তাঁর ভাই। তাঁদের ২ বছরের জেলের সাজা হয়। যদিও সেই সাজার বিরুদ্ধে আবেদন করেন দালের। আজ সেই আবেদন খারিজ হয়ে দিয়েছে জেলা আদালত।