Amitabh Bachchan Birthday Special: বলিউডের শাহেনশা, এককালীন রুপোলি পর্দার নম্বর ওয়ান হিরো অমিতাভ বচ্চনের আজ জন্মদিন
অমিতাভ বচ্চনের আজ জন্মদিন (Photo Credits: File Photo)

Happy Birthday To Amitabh Bachchan: আজ ১১ অক্টোবর বলিউডের শাহেনশা অমিতাভ বচ্চনের (Amitabh Bachchan) জন্মদিন (Birthday)। আজ তাঁর ৭৭-তম জন্মদিন। আজ সকাল থেকেই তাঁর ভক্ত, প্রিয়জনেরা সোশ্যাল মিডিয়ায় জানাচ্ছেন জন্মদিনের শুভকামনা। ৭৭ বছর বয়সী 'অ্যাংগরি ইয়ং ম্যান' হয়তো আজ ছবির জগতে আর মাথা তুলে দাঁড়াতেই পারতেন না যদিনা সেদিন মৃত্যুর মুখ থেকে ফিরে আসতেন। আমরা দেখতেই পেতাম না শাহেনশার অভিনয়শৈলী।

২৬ জুলাই ১৯৮২ বেঙ্গালুরুতে মনমোহন দেশাইয়ের ছবি ‘কুলি’র (Collie) শুটিংয়ে ভয়াবহ দুর্ঘটনার (Accident) কবলে পড়েন অমিতাভ বচ্চন। ব্রিচ ক্যান্ডি হাসপাতালে একই দিনে দু’বার অস্ত্রোপচার হয় তাঁর। শেষ পর্যন্ত ২ আগস্ট হাসপাতাল থেকে ছাড়া পান শাহেনশাহ। প্রায় মৃত্যুর মুখ থেকে ফিরে ওই দিন কার্যত ‘নবজন্ম’ হয়েছিল তাঁর। একবার নয় এরপর বহুবার তিনি কঠিন রোগের মুখোমুখি হয়ে, সুস্থভাবে ফিরে এসে নিজেকে প্রত্যাবর্তন করেছেন রুপোলি পর্দায়। আরও পড়ুন,  চিরসবুজ 'উমরাও জান' রেখার জন্মদিনের শুভ কামনা ভক্ত থেকে প্রিয়জনদের

আজ তাঁর ৭৭-তম জন্মদিনে ক্রিকেটার, থেকে বলিউড সেলিব্রিটি, বন্ধুবান্ধব, পরিবারের সবাই জানিয়েছেন শুভকামনা। তাঁর জন্মদিনে ভক্তদের মধ্যে দেখা যায় এক আলাদাই উচ্ছাস। কেউ পুজো করেন। কেউবা আবার তাঁর নাম যজ্ঞ- র আয়োজন করেন। আবার কোনো ভক্ত তাঁর জন্মদিনকে সমাজ সেবার মধ্যে দিয়ে উদযাপন করেন। দেশে, বিদেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন বলিউডের সুপারস্টার 'টল, ডার্ক এন্ড হ্যান্ডসম' অভিতাভ বচ্চনের লাখ লাখ ভক্ত।

তাঁর জন্মদিনে রইল কিছু ছবি, তাঁরই ছবির দৃশ্য থেকে-

 

জঞ্জির ছবির দৃশ্যে

 

দিওয়ার ছবির দৃশ্যে

 

শোলে ছবির দৃশ্যে

 

ডন ছবির দৃশ্যে

 

শাহেনশা ছবির দৃশ্যে

 

মোহাব্বাতে ছবির দৃশ্যে

 

পা ছবির দৃশ্যে

 

ভক্তদের শুভকামনায় তিনি আজও পর্দায় দাপিয়ে বেড়াচ্ছেন। চুলে পাক ধরলেও অভিনয়ের জগতে একটুও ক্লান্ত হননি মি. সিনিয়র বচ্চন। এই বয়সে এসে আমরা অনেককেই দেখেছি রীতিমতো একঘেয়েমির থেকে নিজেকে লাইট- ক্যামেরা- অ্যাকশন থেকে ধীরে ধীরে গুটিয়ে নিতে। কিন্তু মি.বচ্চন তা করেননি। যাঁর ধ্যান- জ্ঞানই ছবি বা রুপোলি পর্দা ঘিরে তিনি কীভাবে এত সহজে নিজেকে সরিয়ে নেবেন। তাঁর দায়িত্ববোধ এবং কাজের প্রতি প্রেম, একনিষ্ঠতা অনেকেরই জীবনের পথপ্রদর্শক।

নিজের জন্মদিন উপলক্ষে, বিহারের বন্যাদুর্গত মানুষগুলোর পাশে এসে দাঁড়িয়েছেন। ত্রাণ তহবিলে ৫১ লক্ষ টাকা অনুদান দিয়েছেন অমিতাভ বচ্চন। সম্প্রতি বন্যার জেরে ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বিহারের একাধিক অঞ্চল। বন্যাদুর্গতদের সাহায্যের জন্য যাতে সবাই এগিয়ে আসেন সেই প্রার্থনাই করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার। আর নিতীশ কুমারের ডাকে সাড়া দিয়েই এগিয়ে আসেন অমিতাভ বচ্চন। বন্যার জেরে যে পরিবারগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সহমর্মিতাও জানিয়েছেন তিনি। আশ্বাস দিয়েছেন পাশে থাকার। তাঁর জন্মদিনে অনেক শুভেচ্ছা।