Rekha Birthday Special: চিরসবুজ 'উমরাও জান' রেখার জন্মদিনের শুভ কামনা ভক্ত থেকে প্রিয়জনদের
বলিউড অভিনেত্রী রেখা (Pic Courtesy: File Image)

Happy Birthday To Rekha: আজ ১০ অক্টোবর বলিউডের তারকা 'এজলেস বিউটি' (Ageless Beauty) রেখার জন্মদিন। 'সিলসিলা' (Silsila) ও 'উমরাও জান' (Umraao Jaan) খ্যাত এই বলিউডি তারকা আরও একধাপ এগিয়ে পা দিলেন ৬৫ বছর বয়সে। সকাল থেকেই চিরসবুজ এই অভিনেত্রীকে ঘিরে ভক্তদের শুভকামনায় ভেসে যাচ্ছে সোশ্যাল মিডিয়ার দেওয়াল। এছাড়াও কাছের মানুষ এবং অন্যান্য সহকর্মীদের শুভকামনাও পেয়েছেন তিনি।

বলিউডে প্রায় ১৮০টিরও বেশি হিন্দি ছবিতে অভিনয় করেছেন তিনি। ১৯৮২ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার (National Award) জিতেছিলেন ‘উমরাও জান’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য। ‘খুবসুরত’ ও ‘খুন ভরি মাঙ্গ’ চলচ্চিত্রে অভিনয়ে তিনি ১৯৮১ ও ১৯৮৯ সালে জিতেছিলেন সেরা অভিনেত্রীর জন্য ফিল্মফেয়ার পুরস্কার। আরও পড়ুন, পিছিয়ে নেই টলিউডও, পরিচালক রাজ্ চক্রবর্তীর সঙ্গে অভিনেত্রী শুভশ্রীও মাতলেন দশমীর সিঁদুর খেলায়: ভিডিও

বলিউডের তারকা থেকে বিভিন্ন সংবাদমাধ্যম তাঁর জন্মদিনে জানিয়েছে অজস্র শুভকামনা। ১৯৬৯ সালে ‘গোয়াদাল্লি সিআইডি ৯৯৯’ ছবিতে অভিনয়ের মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক ঘটান এই অভিনেত্রী। সে বছরই তাঁর প্রথম হিন্দি চলচ্চিত্র ‘দো শিকারি’ ছবিতে তিনি অভিনয় করেন। ১৯৭০ সালে রেখা অভিনয় করেছিলেন বলিউডের ছবি ‘শাওন ভাদো’- তে। এরপর জুটি বাঁধেন অমিতাভ বচ্চনের সঙ্গে। তাঁর সঙ্গে ‘দো আনজানে’ ছবিতে অভিনয়ই তাঁর তারকা জীবনের মাইলস্টোন। ১৯৭৬ সালে অমিতাভ বচ্চনের বিপরীতে ‘দো আনজানে’ ছবিতে অভিনয়ের পরই প্রথম আলোচনায় আসেন তিনি।

এরপর রুপোলি পর্দায় বলিউডের তুমুল জনপ্রিয় এই জুটির রসায়নই ‘মুকাদ্দর কা সিকান্দার’, ‘সুহাগ’, ‘সিলসিলার’ মতো জনপ্রিয় ছবিতে লাখো লাখো দর্শককে মুগ্ধ করেছে। কেড়েছে বহু পুরুষ মানুষের মন। এভাবেই অভিনেত্রী রেখা বিকশিত হয়েছেন ধীরে ধীরে, মেলে ধরেছেন ‘সিলসিলা’, ‘উমরাও জান’, ‘খুন ভরি মাঙ্গ’, ‘ইজাজত’, ‘আস্থা’ ছবিতে। তাঁর ছিল অসাধারণ অভিনয়শৈলী। নিদারুন অভিনয়শৈলী এতটাই জনপ্রিয় করেছে যে তাঁর ধরে কাছে আসতে পারে এমন আর কেউ নেই।

ব্যক্তিগত জীবনে তিনি এক রহস্যময়ী নারী। অমিতাভ বচ্চনের সঙ্গে তাঁর প্রেম, তিন তিনটি স্বল্পস্থায়ী বিয়ের সম্পর্ক; রেখাকে আরও রহস্যময়ী বানিয়েছে। আজও তাঁর বয়স ধরা মুশকিল। এখনও সমান লাস্যময়ী রেখা। বলিউডের এই 'এজলেস বিউটি'- কে জন্মদিনের অনেক শুভকামনা।