Amitabh Bachchan: ছত্রপতি শিবাজী মহারাজের জন্মবার্ষিকী উপলক্ষে টুইট অমিতাভ বচ্চনের
Credit: Twitter and Facebook

আজ ১৯ ফেব্রুয়ারি, মারাঠা রাজা ছত্রপতি শিবাজীর জন্মবার্ষিকী। মারাঠা রাজ্যের প্রতিষ্ঠাতার সম্মানে এদিন পালিত হয় ছত্রপতি শিবাজী মহারাজ জয়ন্তী বা শিবাজি জয়ন্তী (Chhatrapati Shivaji Jayanti)। শিবাজীর জন্মবার্ষিকী উপলক্ষে টুইট করতে দেখা যায় অমিতাভ বচ্চনকে (Amitabh Bachchan)। তিনি ছত্রপতি শিবাজী মহারাজের একটি ছবি টুইট করে তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

শিবাজি জয়ন্তী একটি মহারাষ্ট্রীয় উৎসব। এই দিনে মহারাষ্ট্রে থাকে সরকারি ছুটি। শিবাজি জয়ন্তী দিনটি মহারাষ্ট্রীয়দের জন্য গর্বের দিন। তাই এই দিনটি খুব উৎসাহের সঙ্গে পালন করেন তারা। এদিন মহারাষ্ট্রের বিভিন্ন প্রান্তে দেখতে পাওয়া যায় সাংস্কৃতিক অনুষ্ঠান। মহারাষ্ট্রে শিবাজি জয়ন্তী আড়ম্বরপূর্ণভাবে পালন করা হয়।

এই মারাঠা রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন শিবাজি মহারাজ। ভারতীয় ইতিহাসে শিবাজী মহারাজের ভূমিকা ও অবদান, জাতীয় বীর করে তুলেছে তাঁকে। তাঁর সাহসিকতা ও বুদ্ধি সর্বদা সাধারণ মানুষকে অনুপ্রাণিত করে। এই দিনটি মারাঠাদের বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্যের দিন। ছত্রপতি শিবাজী মহারাজ জয়ন্তী উপলক্ষে তাঁর অবদানকে স্মরণ করা হয় এদিন। পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয় ছত্রপতি শিবাজী মহারাজকে।