Tesla: টেসলার পথ মসৃণ করতে কমতে পারে আমদানি শুল্ক, 'মেক ইন ইন্ডিয়ায়' সামিল করার বার্তা কেন্দ্র সরকারের
টেসলা (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৮ জুলাই: ইলেকট্রিক গাড়ি টেসলাকে (Tesla) টানতে আমদানি শুল্ক (Import Duty) কমাতে পারে কেন্দ্র। তবে দেশের মাটিতে টেসলার কারখানা তৈরি করতে হবে বলে দাবি কেন্দ্রের। চড়া আমদানি শুল্কের কারণে ভারতে টেসলার ব্যবসা বাধা প্রাপ্ত হচ্ছে। টেসলা আগেই জানিয়েছে, প্রথমে তারা পুরো গাড়ি এনেই বাজারে বিক্রি করতে চায়। ভারতীয়দের মনোভাব বুঝে তারপরেই দেশের মাটিতে কারখানা করার পরিকল্পনা করে টেসলা।

বেঙ্গালুরুতে সংস্থার অফিসও নাকি খোলা হয়েছে। আমেরিকার সংস্থা টেসলাকে নিয়ে প্রতিষ্ঠাতা এবং সিইও ইলন মাস্ক (Elon Musk) এ দেশে আসবেন কিনা তাই ধোঁয়াশা। বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে সাময়িক ভাবে শুল্ক কমাবে কেন্দ্র বলে আশা করা যাচ্ছে। দেশে বৈদ্যুতিক গাড়ি আনতে তৈরি কেন্দ্র সরকার। আরও পড়ুন, বকুনি খাওয়ার ভয়ে কুকুরে কামড়ের কথা বাড়িতে জানায়নি কিশোর, জলাতঙ্কে মৃত্যু ২০দিন পর

বৈদ্যুতিন গাড়ি কিনলে কর ছাড় দেওয়ারও প্রস্তাব দিয়েছে কেন্দ্র সরকার। সম্প্রতি একজন বিখ্যাত ইউটিউবার বলেন ‘‘ভারতে টেসলার গাড়ি আনুন।’’ তারই জবাবে ইলিন মাস্ক টুইট করে বলেন, ‘‘আমরা তা চাই। কিন্তু ভারতের আমদানি শুল্ক বিশ্বে সবথেকে বেশি। তা ছাড়া বৈদ্যুতিক গাড়িকে এ দেশে ডিজেল-পেট্রলের গাড়ির সঙ্গে একই ভাবে দেখা হয়। যা আবহাওয়া সংক্রান্ত ভারতের লক্ষ্যমাত্রার সঙ্গে খাপ খায় না।’’ পাশাপাশি তিনি আরও ইঙ্গিত দেন, আমদানি শুল্ক কমলে দেশে ভবিষ্যতে কারখানা খুলবে টেসলা।