Zelenski Meets Biden : হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ জেলেনস্কির, আর্থিক সাহায্যের আশ্বাস বাইডেনের
Photo Credit ANI

হোয়াইট হাউজে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ সারলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন কংগ্রেস যাতে ছুটির আগে ইউক্রেনকে আর্থিক সাহায্য প্রদান করেন সেই বিষয়টি নিয়ে কংগ্রেসকে অনুরোধ করেন প্রেসিডেন্ট বাইডেন।

যদিও মার্কিন প্রেসিডেন্টের করা এই আবেদন স্থগিত হয়ে রয়েছে কেননা ইউক্রেনে আর্থিক সাহায্যে দেওয়ার বদলে সীমান্ত সুরক্ষা এবং অভিবাসন নীতি নিয়ে ভাবনা চিন্তা করছেন মার্কিন কংগ্রেস। তবে শুধু বাইডেন নয় রিপাবলিকান নেতাদের আহব্বান করে অর্থ সাহায্য দেওয়ারও আর্জি জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

এছাড়া আলাদাভাবে প্রেসিডেন্ট বাইডেনের পক্ষ থেকে ২০০ মিলিয়ন ডলারের আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। যে কারণে বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি। রাশিয়া ইউক্রেন যুদ্ধে এখনও পর্যন্ত ৬ লক্ষ সেনা ইউক্রেনের হয়ে যুদ্ধে নেমেছে।

বাইডেনের পাশাপাশি ইউএস হাউজ অফ রিপ্রেজেন্টেটিভ স্পীকার মাইক জনসনের সঙ্গেও সাক্ষাৎ সারেন জেলেনস্কি। এক্ষেত্রে মাইক জনসন জানিয়েছেন যে প্রথমিকভাবে কোন সাহায্যে দেওয়ার আগে প্রথম যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হল নিজেদের জাতীয় সুরক্ষার কথা ভাবা। এর পাশাপশি হোয়াইট হাউজ এমন কোন পরিকল্পনা দিতে পারেনি যাতে করে ইুক্রেনের জয় সম্ভব হতে পারে। এক্ষেত্রে ইউএস সেনেটের ভূমিকা নিয়েও তিনি অসন্তুষ্ট বলে জানিয়েছেন তিনি।

তবে শুধু ইউক্রেন নয় একই সঙ্গে ইজরায়েলকেও আর্থিক ও সামরিক সাহায্য প্রদান করছে আমেরিকা। দুক্ষেত্রেই সাহায্য প্রদান করা যে এখন যথেষ্ট কঠিন হয়ে পড়েছে আমেরিকার ক্ষেত্রে সেবিষয়ে কোন সন্দেহ নেই।