Yemen : হাউতিদের ১৮ টি স্থানে হামলা মার্কিন ও ব্রিটেনের যৌথ বাহিনীর
Red Sea (Photo Credit: Twitter)

ইয়েমেনে হাউতি (Howthi) পরিচালিত ১৮ টি স্থানে হামলা চালাল মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের মিলিত সেনা। ইউএস সেন্ট্রাল কমান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে এমনই তথ্য। এই হামলায় সঙ্গ দিয়েছে অষ্ট্রেলিয়া, বাহরিন, ডেনমার্ক, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড এবং কানাডা।

ব্যাবসায়িক জাহাজগুলিকে যে স্থানথেকে হামলা করা হচ্ছিল সেই সব স্থানগুলিকেই নিশানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই হামলায়।

ইজরায়েলের হামালর প্রতিবাদে জেরে ব্যাবসায়িক জাহাজগুলিকে নিশানা করা শুরু করেছিল ইয়েমেনের হাউতি বাহিনী। যার মধ্যে মধ্যপশ্চিমের দেশগুলির ব্যবসাবাণিজ্যের ক্ষেত্রে দেখা দিয়েছিল সমস্যা। তাই পাল্টা হামলা করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন ও ব্রিটেনের সম্মিলিত এই ফোর্স।

শনিবার গালর্ফ অফ এডেনে (Gulf Of Aden) ছোড়া একটি মিসাইলকে ধ্বংস করা হয়েছে মার্কিন ইউএসএস ম্যাশন এর মাধ্যমে। এই মিসাইলটি টর্ম থর নামের একটি আমেরিকান বাণিজ্যিক জাহাজকে নিশানা করেছিল বলে জানা যাচ্ছে।

প্যালেস্তানীদের ওপর হামলার জেরে ইজরাইলের ওপর পাল্টা চাপ বাড়াতে লোহিত সাগরে একের পর এক বাণিজ্যিক জাহাজগুলিতে হামলা চালাচ্ছিল ইয়েমেনের হাউতি বাহিনী। যাতে করে ব্যবসায় প্রভূত ক্ষতি হচ্ছিল মার্কিন ও ইজরায়েলের। তাই হামলা রুখতে পাল্টা হামলার পথ বেছে নিল মার্কিন ও ব্রিটেনের যৌথ বাহিনী।