Xi Jinping ‘Coughs’ Frequently During Speech: বৈঠকে বক্তৃতার সময় বারবার 'কাশছেন' কেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং? তবে কি করোনা?
চিনা প্রেসিডেন্ট শি জিনপিং(Photo Credits: Twitter)

শেনঝেন, ১৭ অক্টোবর: বুধবার চিনের শেনঝেনে কমিউনিস্ট পার্টির (Communist Party) একটি বৈঠকে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping) বক্তৃতা দেওয়ার সময় বারবার কাশতে শুরু করেন। এরপর প্রায় ৩০ মিনিট তিনি বৈঠক থেকে বিরতি নেন। এই করোনা আবহে তিনি সুস্থ আছেন কিনা এই নিয়ে প্রশ্ন উঠতে থাকে। হংকংয়ের (Hongkong) একটি দৈনিক সংবাদপত্রের হেডলাইন নিয়ে মাতামাতি শুরু হয়ে যায়। জিনপিং কেন কাশছেন আর বারবার জল খাচ্ছেন? উনি সুস্থ রয়েছেন তো? এই প্রশ্নই উঠতে শুরু করে।

ভিডিওতেও দেখা যাচ্ছে, জিনপিং যতবার কাশছেন ততবারই ক্যামেরা ঘুরিয়ে দিচ্ছে চিনা সংবাদমাধ্যম। কিন্তু তা সত্ত্বেও প্রেসিডেন্টের কাশির শব্দ ধামাচাপা দেওয়া যায়নি। সঙ্গে সঙ্গে প্রশ্ন উঠেছে, চিন থেকে যে ভাইরাসের সূত্রপাত, সেই করোনায় জিনপিং নিজেও কি আক্রান্ত হলেন? প্রথম ৫০ মিনিট ওনাকে কথা বলতে দেখা গেছে। শুরুতে তিনি আসতে আসতেই বক্তৃতা দিচ্ছিলেন। দ্বিতীয় ধাপে তিনি চুপ করে যান এবং জল খেতে শুরু করেন, কাশতে শুরু করেন। আরও পড়ুন, ষষ্ঠী থেকে অষ্টমী কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে বৃষ্টির ভ্রূকুটি, বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ তৈরির সম্ভাবনা; জানাল আবহাওয়া দফতর

চিনের ইউহানে যখন প্রথম করোনা শুরু হয়, তখন রহস্যময়ভাবে উধাও হয়ে গিয়েছিলেন জিনপিং। একবার নয়, দুবার মানুষের চোখের আড়ালে চলে যান তিনি। তারপর তাঁকে দেখা গেল মাস্ক ছাড়া। চিন থেকে করোনা উধাও হয়েছে প্রমাণ করতে লকডাউন তুলে দিলেন তিনি, পুল পার্টিও করতে দিলেন। সম্ভবত এ সবেরই ফলশ্রুতি তাঁর নিজেরই ওই কাশি। শেনঝেনের বৈঠকে তাঁর পাশাপাশি আবার বসে ছিল চিনা কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতৃত্ব।