X banned in Pakistan?: পাকিস্তানে নিষিদ্ধ হতে পারে পারে এক্স হ্যান্ডেলের ব্যবহার, আশঙ্কায় লক্ষ লক্ষ ব্যবহারকারী (দেখুন পোস্ট)
Twitter (Photo Credits: X)

পাকিস্তানের মাটিতে স্থায়ীভাবে বন্ধ হয়ে যাবে এক্স হ্যান্ডেল (অধুনা টুইটার) , এমনটাই  আশা করা হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে জোর আলোচনা চলছে এবং ঠিক কবে এই সিদ্ধান্ত নেওয়া হবে সে বিষয়ে কোনো স্পষ্টতা নেই। সোশ্যাল মিডিয়ায় দাবি করা হয়েছে যে পাকিস্তানি কর্তৃপক্ষ এক্স-কে (X Handle) তার প্ল্যাটফর্ম থেকে কিছু বিষয়বস্তু সরানোর অনুরোধ করেছিল। কিন্তু এক্স হ্যান্ডেলের তরফে তা সরাসরি প্রত্যাখান করা হয়। এতে ক্ষুব্ধ পাকিস্তান সরকার ও কর্মকর্তারা পুরো পাকিস্তানে এক্স (আগের টুইটার) বন্ধ করার কথা ভাবছে বলে আলোচনায় জানা গেছে। অবশ্য এখনো পর্যন্ত পাকিস্তান সরকার বা সরকারী কর্তৃপক্ষ বা এক্স -এর পক্ষ থেকে খবরটির সত্যতা স্বীকার করা হয়নি।

তবে পৃথিবীর যেকোনো দেশে এক্স-এর উপর নিষেধাজ্ঞা শুধুমাত্র মানুষের মত প্রকাশের স্বাধীনতাকে প্রভাবিত করবে না বরং দেশের রাজনীতি, সমাজ ও অর্থনীতিতেও প্রভাব ফেলবে। কারণ বর্তমানে  অনেকে এক্স হ্যান্ডেলটিকে ব্যবহার করে খবর, ধারনা এবং তথ্য আদান-প্রদানের জন্য। এছাড়াও, অনেক ছোট ব্যবসায়ী এবং উদ্যোক্তা তাদের ব্যবসার প্রচারের জন্য এক্স হ্যান্ডেলের আশ্রয় নেন।

এখন এক্স কর্তৃপক্ষ এবং পাকিস্তানের প্রশাসনিক কর্মকর্তাদের মধ্যে বিষয়টিকে নিয়ে  কোনো চুক্তিতে পৌঁছানো যায় কি না সেটাই দেখার বিষয়। এক্স কি তার নীতিতে অটল থাকবে নাকি পাকিস্তানের নিয়মের কাছে মাথা নত করবে ? তা তো সময় বলবে।  তবে একটা কথা নিশ্চিত, এই ঘটনা সোশ্যাল মিডিয়ার দুনিয়ায় নতুন করে বিতর্ক শুরু করেছে।