Omicron Varient: কি এই ওমিক্রন ভ্যারিয়েন্ট জানুন বিস্তারিত
Corona Virus. (Photo Credits: Twitter)

দেশের কোভিড অতিমারি (Corona Virus) এবং টিকাকরণ (Vaccine) পরিস্থিতি নিয়ে এদিন সকাল সাড়ে ১০টায় শুরু জরুরী বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। বৈঠকে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রীর প্রধান সচিব, স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ, নীতি আয়োগের সদস্য ভিকে পল, ক্যাবিনেট সচিব রাজীব গৌবা-সহ অন্যান্যরা। ইতিমধ্যেই করোনাভাইরাসের নতুন রূপ বি১.১.৫২৯ সামনে এসেছে। যা নিয়ে রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে। আর এই ভ্যারিয়েন্টের নাম বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিয়েছে ওমিক্রন (Omicron)। ভাইরাসের ‘ভয়াবহ’ এই রূপ যেন দেশে ছড়িয়ে না পড়ে তা নিয়েও আলোচনা হতে পারে এই বৈঠকে।

কিন্তু কি এই ওমিক্রন?

গ্রিক বর্ণমালা অনুসারে এটিক্র ওমিক্রন নাম দেওয়া হয়েছে৷ পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এই প্রজাতিটিকে 'উদ্বেগজনক' (Variant of Concern) ঘোষণা করা হয়েছে৷ গবেষকরা আফ্রিকার বতসোয়ানা থেকে নেওয়া একটি নমুনায় বি.১.১.৫২৯ শনাক্ত করেছেন। এই ভেরিয়েন্টকে উদ্বেগজনক বলার কারণ, এটির বিপজ্জনক মিউটেশন ঘটে চলেছে এখনও। আরও পড়ুন: করোনার নয়া প্রজাতির আতঙ্ক, দক্ষিণ আফ্রিকার সব বিমান বাতিল করল ফ্রান্স

বিজ্ঞানীরা জানাচ্ছেন ইতিমধ্যেই ৫০ বার জিনগত পরিবর্তন (Mutation) ঘটেছে৷ এর মধ্যে স্পাইক প্রোটিনে বদল হয়েছে প্রায় ৩০ বার৷ এই ভ্যারিয়েন্ট নিয়ে ইতিমধ্যেই জোর কদমে শুরু হয়েছে গবেষণা।

আর এই পরিস্থিতিতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Delhi CM Arvind Kejriwal) দাবি করলেন, নয়া প্রজাতির করোনা ভাইরাস পাওয়া গিয়েছে এমন সব দেশের সঙ্গে দ্রুত বিমান চলাচল বন্ধ হোক। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বললেন, দ্রুত এই সব দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ করুন। আমাদের দেশ সবে করোনা থেকে সেরে উঠেছে। আমাদের উচিত হবে যে করুক হোক নতুন প্রজাতির করোনাকে ভারতে আসা থেকে রক্ষা করা।