West Nile Virus in US: চোখ রাঙাচ্ছে মশা বাহিত আরেক ভাইরাস ওয়েস্ট নাইল, পরিণতি হতে পারে প্যারালাইসিস
(Photo Credits: Wikimedia Commons)

ওয়াশিংটন, ১০ জুলাই: কোভিড (COVID-19) থেকে সেরে উঠতে না উঠতেই আরও এক বিপদ হাজির। আমেরিকার (US) ছয়টি জেলায় চোখ রাঙাচ্ছে মশা বাহিত ভাইরাস ওয়েস্ট নাইল (West Nile Virus)। যার পরিণতি হতে পারে ভয়ঙ্কর। এর মধ্যে চারটি জেলায় ইতিমধ্যে এই রোগে আক্রান্তদের চিকিৎসা শুরু হয়ে গেছে। ক্যালিফোর্নিয়ায় এই ভাইরাসে একজন মারা গিয়েছেন বলেও খবর।

আরিজোনা, আরকানসাস, ইলিনোয়েস, লোয়া, ম্যাসাচুসেটস, নিউইয়র্ক এবং কলোরাডোতে এই রাজ্যগুলিতে ওয়েস্ট নাইল বাহক মশা ঘুরে বেড়াচ্ছে। যার মধ্যে আরিজোনা, আরকানসাস, ইলিনোয়েস, লোয়াতে ইতিমধ্যে মানুষের শরীরে আক্রমণ করেছে। মানুষ এবং পশুদের এই ভাইরাস বাহক মশা কামড়াচ্ছে। এর থেকেই ছড়িয়ে পড়ছে। ইতিমধ্যে ক্যালিফোর্নিয়ার স্বাস্থ্য দফতর থেকে সতর্কবার্তা জারি করা হয়েছে। আরও পড়ুন, ফের বাড়ছে আধিপত্য, আফগানিস্তানের ৮৫% তাদের দখলে, দাবি তালিবানের

৯ জুলাই পর্যন্ত পাওয়া রিপোর্ট অনুযায়ী, এই ভাইরাস ছয়টি দেশের ৪৫টি পাখির শরীরে এই ভাইরাস পাওয়া গেছে। ১৩টি দেশের ১৭৭টি মশার নমুনা পরীক্ষা হয়েছে। অতিরিক্ত গরমের প্রভাবেই মশার বৃদ্ধি পাচ্ছে বলে অনুমান। এই ভাইরাস আক্রমণ করলে কারোর মধ্যে জ্বর , সর্দি,কাশি , বমির উপসর্গ দেখা দিচ্ছে। আবার কারও মাথা ঘোরা, দুর্বলতার মতো উপসর্গ দেখা দিচ্ছে। তবে রোগ ভয়াবহভাবে আক্রমণ করলে স্নায়ুরোগ থেকে প্যারালাইসিস হওয়ার সম্ভাবনাও রয়েছে।