Vladimir Putin Plans to Quit as Russian President: রাশিয়ার রাষ্ট্রপতির পদ ছাড়তে চলেছেন ভ্লাদিমির পুতিন!
ভ্লাদিমির পুতিন (Photo Credits: IANS)

মস্কো, ৬ নভেম্বর: রাশিয়ার (Russia) রাষ্ট্রপতির পদ ছাড়তে চলেছেন ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। আগামী বছরের শুরুতেই তিনি এই পদ থেকে অব্যাহতি নিতে পারে বলে কয়েকটি সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। বলা হয়েছে, পার্কিনসন (Parkinson) রোগে আক্রান্ত পুতিন। সেই কারণেই আগামী বছরের জানুয়ারিতে তিনি পদত্যাগ করার পরিকল্পনা করছেন। সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ভ্লাদিমির পুতিনকে তাঁর পরিবারের পক্ষ থেকে অবসর নেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে মস্কোর রাজনৈতিক বিজ্ঞানী ভ্যালেরি সলোভেই-র বরাত দিয়ে বলা হয়েছে, পুতিনের ৩৭ বছর বয়সী বান্ধবী অ্যালিনা কাবায়েভা এবং তাঁর দুই মেয়ে অফিস ছাড়তে চাপ দিচ্ছেন।

সলোভেই আরও বলেছেন, “পুতিনের প্রতি তাঁর পরিবারের প্রভাব রয়েছে। তিনি জানুয়ারিতে ক্ষমতা হস্তান্তরের বিষয়টি জনসমক্ষে ঘোষণা করার ইচ্ছা প্রকাশ করেছেন।” ওই রাষ্ট্রবিজ্ঞানী দাবি করেছেন যে পুতিন সম্ভবত পার্কিনসনের সমস্যায় ভুগছেন, কারণ সম্প্রতি এই রোগের উপসর্গ দেখা গেছে তাঁর শরীরে। আরও পড়ুন: US Presidential Election Results 2020: বৈধ ভোটে আমিই জিতেছি, ডেমোক্র্যাটদের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ ট্রাম্পের

ইউএস সান-র প্রতিবেদনে বলা হয়েছে, "পুতিনের সাম্প্রতিক ফুটেজ অধ্যয়নকারী পর্যবেক্ষকরা উল্লেখ করেছেন যে তাঁর পা দোদুল্যমান অবস্থায় রয়েছে এবং চেয়ারের আর্মরেস্ট আটকে গিয়ে ব্যথাও পেয়েছিলেন বলে মনে করেন। তিনি কলম ধরলে বা কাপ ধরলে আঙ্গুলগুলি কুঁচকানো দেখাচ্ছে।" সলোভেই বলেছেন যে পুতিন খুব শীঘ্রই এমন একজন নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করবেন যাকে তাঁর পরবর্তী উত্তরসূরি হওয়ার জন্য প্রস্তুত করা হবে। এদিকে রাষ্ট্রপতির কর্মীরা পুতিনের পদত্যাগ করার পরিকল্পনার খবর ছড়িয়ে দিয়েছেন।