Ram Mandir: নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারের বিলবোর্ডে ভেসে উঠল অযোধ্যার রাম মন্দিরের ছবি
টাইমস স্কোয়ারের বিলবোর্ডে ভেসে উঠল অযোধ্যার রাম মন্দিরের ছবি (Photo: ANI)

নিউ ইয়র্ক, ৫ অগাস্ট: নিউ ইয়র্কের বিখ্যাত টাইমস স্কোয়ারের (Times Square) বিলবোর্ডে (Billboard) ভেসে উঠল অযোধ্যার রাম মন্দিরের (Ram Mandir) ছবি। বিলবোর্ডে ভগবান রাম, অযোধ্যার মন্দির ও ভারতের জাতীয় পতাকা ভেসে ওঠে। আজই দীর্ঘ অপেক্ষার অবসান হয়। রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সঙ্গেই শুরু হয়ে গেল অযোধ্যায় বহু প্রতিক্ষীত রাম মন্দিরের নির্মাণকাজ। ভিত্তিপ্রস্তর স্থাপনের অংশ হিসেবে বুধবার অযোধ্যায় প্রধানমন্ত্রী ভূমি পুজো, শিলা পুজো ও কর্মা পুজোয় অংশ নেন।

প্রস্তাবিত রাম মন্দিরের উচ্চতা হবে ১৬১ ফুট। মন্দিরের মাথায় থাকবে পাঁচটি গম্বুজ। এদিন বেলা সাড়ে ১১টায় অযোধ্যায় পা রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাকেত কলেজের মাঠে তাঁকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। অযোধ্যায় প্রবেশ করেই প্রথমে রামগঢ়ীতে হনুমান মন্দিরে পুজো দেন নরেন্দ্র মোদি। তারপর সেখান থেকে চলে আসেন রাম জন্মভূমি কমপ্লেক্সে। তারপর রাম লালার পুজো করেন। সাষ্টাঙ্গে প্রণাম (Sashtang Pranam) সেরে গর্ভগৃহে প্রবেশ করেন প্রধানমন্ত্রী। বেলা সাড়ে ১২টায় রাম মন্দিরের ভূমিপুজোর উদ্বোধন করেন। তার আগে রাম জন্মভূমি কমপ্লক্সে চত্বরে একটি পারিজাত বৃক্ষ রোপণ করেন মোদি। আরও পড়ুন: Ram Mandir Bhumi Pujan: অপেক্ষার অবসান, রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

আগামী তিন বছরের মধ্যেই অযোধ্যায় রাম মন্দিরের নির্মাণ কাজ সম্পন্ন হবে। করোনা পরিস্থিতিতে সবরকম সতর্কতা অবলম্বন করে শুরু আয়োজন করা হয়েছে ভূমিপুজোর। গোটা অযোধ্যা শহর মুড়ে ফেলা হয়েছে নিরাপত্তার চাদরে। প্রধানমন্ত্রী ছাড়াও ভূমিপুজোর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাম জন্মভূমি তীর্থক্ষেত্রে ট্রাস্টের চেয়ারম্যান নিত্যগোপাল দাস, আরএসএস প্রধান মোহন ভাগবত, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দিবেন প্যাটেল।